September 21, 2018

সারাদেশে বিজিবি মোতায়েন: রাজধানীসহ নিরাপত্তা জোরদার

photo: সারাদেশে বিজিবি মোতায়েন

স্টাফ রিপোর্টঃ বিএনপি নেতা সালাউদ্দিন কাদের চৌধুরী ও জামায়াত নেতা আলী আহসান মোহাম্মাদ মুজাহিদের ফাঁসির রায় পুনর্বিবেচনার (রিভিউ) আবেদনের আদেশকে কেন্দ্র করে রাজধানীসহ সারাদেশের নিরাপত্তা জোরদার করা হয়েছে।

বিভাগীয় ও গুরুত্বপূর্ণ জেলা শহরগুলোতে র‌্যাব পুলিশের পাশাপাশি বিজিবি মোতায়েন করা হয়েছে। দেশের গুরুত্বপূর্ণ স্থাপনা ও এলাকায় আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা অবস্থান নিয়েছে। বিভিন্ন সড়কে চেকপোস্টে তল্লাশি বাড়ানো হয়েছে। বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি), পুলিশ ও র‌্যাব সূত্রে এসব তথ্য জানা গেছে।

যেকোনও ধরনের নাশকতা ও অপ্রীতিকর ঘটনা এড়ানোর জন্য আইনশৃঙ্খলা বাহিনী সতর্ক অবস্থায় রয়েছে। আজ বুধবার সকাল সাড়ে ১১টায় আলী আহসান মোহাম্মাদ মুজাহিদের রিভিউর রায় দেওয়া হয়।

এদিকে, আমাদের চট্টগ্রাম প্রতিনিধি জানান, রিভিউ আদেশ বাতিলের পর এ পর্যন্ত নগরী এবং জেলার কোথাও কোন অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।এমনকি সালাহউদ্দিন কাদের চৌধুরীর এলাকা রাউজান, রাঙগুনিয়া ও ফটিকছড়িতে তার অনুসারীদের প্রতিক্রিয়ার সংবাদ পাওয়া যায়নি।

বডার গার্ড বাংলাদেশর (বিজিবি) জনসংযোগ কর্মকর্তা মুহাম্মদ মহসীন রেজা বলেন, সারাদেশে বিজিবি মোতায়েন রয়েছে। রাজধানীর কূটনৈতিক এলাকাসহ গুরুত্বপূর্ণ এলাকায় সবসময় দুই থেকে তিন প্লাটুন বিজিবি মোতায়েন থাকে। বর্তমানে তারা টহলে রয়েছে। এছাড়া বিভিন্ন জেলা শহরের প্রশাসকের চাহিদা অনুযায়ী বিজিবি মোতায়েন করা হয়েছে।

আর রাজধানীতে মঙ্গলবার বিকাল থেকে পুলিশের চেকপোস্টগুলোতে গাড়ি থামিয়ে তল্লাশি করা হচ্ছে। সন্দেহভাজন পথচারীদের সঙ্গে থাকা ব্যাগ তল্লাশি করা হচ্ছে। তারা কোথায় যাচ্ছে, কেন যাচ্ছে, এসব জানতে চাচ্ছে পুলিশ। হাইকোর্ট এলাকায় পুলিশ কড়া পাহাড়ায় রয়েছে।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) উপপুলিশ কমিশনার (মিডিয়া) মুনতাসিরুল ইসলাম গ্লোবাল নিউজকে বলেন, ‘সাম্প্রতিক কিছু ঘটনাকে কেন্দ্র করে আমাদের নিরাপত্তা ব্যবস্থা আগে থেকেই জোরদার ছিল। আজকেও তা অব্যাহত রয়েছে। আর জামায়াতের হরতাল ডাকায় পোশাকধারী পুলিশের সংখ্যা বৃদ্ধি করা হয়েছে।
রাজধানীর গুরুত্বপূর্ন এলাকাসহ বিভিন্ন এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। হরতালে যাতে কোনও ধরনের অপ্রীতিকর ঘটনা না ঘটে সে বিষয়ে পুলিশ সজাগ রয়েছে।

র‌্যাবের মিডিয়া ইউংয়ের পরিচালক মুফতি মাহমুদ বলেন, আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে আইনের মধ্যে থেকে পুলিশের যা করার দরকার পুলিশ সে অনুযায়ী ব্যাবস্থা গ্রহণ করা হবে।

এছাড়া, মুজাহিদ ও সালাহউদ্দিন কাদেরের রিভিউ আবেদন বাতিল এবং জামায়াত ইসলামীর ডাকা হরতালে নাশকতা মোকাবেলায় চট্টগ্রামে ৬প্লাটুন বিজিবি সদস্য মোতায়েন করা হয়েছে। এর বাইরে আরও চার প্লাটুন বিজিবি বুধবার (১৮ নভেম্বর) সন্ধ্যা ৬টা থেকে প্রস্তুত রাখা হচ্ছে।

সব মিলিয়ে নাশকতা মোকাবেলায় ১০ প্লাটুন বিজিবি সদস্য চট্টগ্রামে নাশকতা মোকাবেলায় কাজ করবে বলে বিজিবির এক সূত্র জানিয়েছেন। ২৮ব্যাটেলিয়ন বিজিবি’র অধিনায়ক লে.কর্ণেল এমারত হোসেন সাংবাদিকদের বলেন, মঙ্গলবার থেকেই ৬প্লাটুন বিজিবি সদস্য নগরী এবং জেলায় কাজ করছে। আরও চার প্লাটুন রিজার্ভ থাকবে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, মঙ্গলবার থেকে নগরীতে দুই প্লাটুন এবং রাউজান ও সীতাকুণ্ডে ২ প্লাটুন করে মোট ছয় প্লাটুন বিজিবি সদস্য মোতায়েন করা হয়েছে।

এছাড়া যে কোন ধরনের নাশকতা মোকোবেলায় বুধবার সন্ধ্যা থেকে আরো চার প্লাটুন বিজিবি সদস্য স্ট্যান্ডবাই রাখা হচ্ছে। নির্দেশ পাওয়া মাত্র তারা যে কোন স্থানে যাবার জন্য প্রস্তুত থাকবে বলে সূত্রটি জানিয়েছে।

Related posts