November 18, 2018

সাবমেরিন থেকে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করছে উত্তর কোরিয়া

ইন্টারন্যাশনাল ডেস্কঃ  উত্তর কোরিয়া শনিবার দেশটির পূর্ব উপকূলে সাবমেরিন থেকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে বলে দাবি করেছে দক্ষিণ কোরিয়া। সিউল বলছে, মে মাসে ক্ষমতাসীন দলের বৈঠকের আগে বিচ্ছিন্ন এই রাষ্ট্র পারমাণবিক পরীক্ষা অথবা ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করায় গভীর উদ্বেগ দেখা দিয়েছে।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ অব স্টাফ অফিস বলছে, স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৬ টার দিকে উত্তর কোরিয়া পূর্বাঞ্চলীয় উপকূল থেকে উত্তর-পূর্বের দিকে ওই ক্ষেপণাস্ত্র ছুড়েছে।

৩৬ বছরের ইতিহাসে আগামী মে মাসে একটি বিরল বৈঠকে বসছে উত্তর কোরিয়ার ক্ষমতাসীন দল ওয়ার্কাস পার্টি। ওই বৈঠকে দলটির প্রধান কিম জং উন তার দেশ শক্তিশালী সামরিক ক্ষমতা এবং একটি পারমাণবিক রাষ্ট্র ছিল বলে দাবি করবেন- এমন প্রত্যাশা করা হচ্ছে।

দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা টেলিফোনে বার্তাসংস্থা রয়টার্সকে বলেন, ওই ক্ষেপণাস্ত্র প্রায় ৩০ কিলোমিটার উড়েছে। দক্ষিণের সংবাদ সংস্থা ইয়োনহাপ সরকারি এক সূত্রের বরাত দিয়ে বলছে, ওই ক্ষেপণাস্ত্র প্রায় কয়েক মিনিট ধরে উড়েছে।

এর আগে, গত বছর উত্তর কোরিয়া প্রথম সাবমেরিনভিত্তিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপের চেষ্টা করে। এ ধরনের অস্ত্র ব্যবস্থা তৈরির ক্ষেত্রে এটিকে প্রাথমিক স্তর হিসেবে দেখা হয়; যদি এটি হয়ে থাকে তাহলে তা প্রতিবেশি দেশ ও যুক্তরাষ্ট্রের জন্য নতুন হুমকি তৈরি করবে।

গত জানুয়ারিতে কোরীয় উপদ্বীপে পিয়ংইয়ংয়ের রকেট নিক্ষেপের পর থেকে ব্যাপক উত্তেজনা ছড়িয়ে পড়ে। এরপরে আরো তিনবার পারমাণবিক পরীক্ষা চালায় উত্তর কোরিয়া।

দ্যা গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন ডেরি/২৩ এপ্রিল ২০১৬

Related posts