September 23, 2018

সাবধান, অ্যাসিড ও কাপড়ের রঙ দিয়ে তৈরি হচ্ছে কোমল পানীয়!

ঢাকাঃ  ঘন চিনির সাথে কাপড়ে ব্যবহৃত রঙ এবং সাইট্রিক অ্যাসিড দিয়ে তৈরি করা হচ্ছে ‘টিনস সফট ড্রিংকস পাউডার’। কোমল পানীয়তে এ ধরনের বিষাক্ত রাসায়ানিক ব্যবহারের অপরাধে এর প্রস্তুতকারক ‘লাইফ ফুড প্রডাক্টস অ্যান্ড কনজিউমার প্রডাক্টস’কে ৩ লাখ টাকা জরিমানা করেছে র‌্যাব-১০ এর ভ্রাম্যমাণ আদালত।

মঙ্গলবার বেলা ১টায় যাত্রাবাড়ী এলাকার ‘লাইফ ফুড প্রডাক্টস অ্যান্ড কনজিউমার প্রডাক্টস’ কারখানায় অভিযান শুরু করে র‌্যাব-১০। অভিযান শেষ হয় বেলা ৪টায়। অভিযান পরিচালনা করেন র‌্যাব সদর দপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারোয়ার আলম।

তিনি জানান, অভিযানে দেখা যায় ওই প্রতিষ্ঠানটিতে ঘন চিনির সাথে কাপড় তৈরির রঙ, স্যাকারিন এবং সাইট্রিক অ্যাসিডের সংমিশ্রণে টিনস নামের সফট ড্রিংকস পাউডার তৈরি করা হয়। এমনকি কোনো রসায়নবিদ, পুষ্টিবিদ ছাড়াই সাধারণ কর্মচারীদের দিয়েই তৈরি করা হয় এ পানীয়।

তিনি আরো জানান, অভিযানের সময় কারখানাটির গুদাম থেকে বিপুল পরিমাণ ঘন চিনি জব্দ করা হয়। আমদানি নিষিদ্ধ এসব ঘন চিনি একটি চক্র মিথ্যা তথ্য দিয়ে দেশে নিয়ে আসে। পরে এসব কারখানায় চিনির পরিবর্তে তা ব্যবহার করছে, যা মানবদেহের জন্য অত্যন্ত ক্ষতিকর।

তাছাড়া ‘লাইফ ফুড প্রডাক্টস অ্যান্ড কনজিউমার প্রডাক্টস’ কারখানায় একই স্থানে কোমল পানীয় পাউডার ও রিম ডিটারজেন্ট নামক পাউডার তৈরি করছে বলেও জানান র‌্যাবের এ নির্বাহী ম্যাজিস্ট্রেট।

এদিকে একই ভ্রাম্যমাণ আদালত নারিন্দা এলাকার পুলিশ ফাঁড়ির পাশে ‘ইয়ামিন ফুড প্রডাক্টস’ নামের অনুমোদনহীন আরেকটি কারখানায় অভিযান চালায়। এসময় সেখানে অত্যন্ত নোংড়া ও অস্বাস্থ্যকর পরিবেশে খালি গায়ে ও ময়লা হাতে কর্মচারীদের কোলাকোলা নামক নুডলস তৈরি করতে দেখেন। পরে কারখানার মালিক মো. হাফিজুর রহমানকে (২৮) এক লাখ টাকা জরিমানা করা হয় বলেও জানান নির্বাহী ম্যাজিস্ট্রেট সারোয়ার আলোম।

তাছাড়াও একই এলাকার ‘তানয়ীম সুইটস’-এ মবিল তেল দিয়ে জিলাপি ভাজা এবং অপরিষ্কার অবস্থায় মিষ্টি ও কেক উৎপাদন করার দায়ে প্রতিষ্ঠানটির মালিক মো. আনোয়ার হোসেনকে (৩৫) দেড় লাখ টাকা জরিমানা করেন আদালত।

অভিযানে আরো উপস্থিত ছিলেন র‌্যাব-১০ এর সিনিয়র সহকারী পুলিশ সুপার শেখ জিল্লুর রহমান এবং বিএসটিআই’র ফিল্ড অফিসার মো. শহিদুল ইসলাম।

দ্যা গ্লোবাল নিউজ ২৪ ডটকম/রিপন/ডেরি ২১ জুন ২০১৬

Related posts