June 19, 2018

সাদুল্যাপুরে বিপি দিবস উদযাপিত

index
তোফায়েল হোসেন জাকির ॥ স্কাউট আন্দোলনের প্রতিষ্ঠাতা ব্যাডেন পাওয়েলে জন্ম বার্ষিকী ও বিপি দিবস উপলক্ষে সাদুল্যাপুর উপজেলায় র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকালে সাদুল্যাপুর উপজেলা স্কাউট এর আয়োজনে একটি র‌্যালী শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। পরে উপজেলা পরিষদ চত্বরে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ অনুষ্ঠানের উদ্বোধক ও প্রধান আলোচক ছিলেন সাদুল্যাপুর উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা এএসএম সাদেকুর রহমান। সভায় বক্তব্য দেন উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা, উপজেলা স্কাউট সম্পাদক আনোয়ারুল ইসলাম, স্কাউটার আব্দুল খালেক, মাফতুন আহম্মেদ লিটন,শামিউল ইসলাম, শফিকুল ইসলাম ও রোকসানা বেগম প্রমূখ।

উল্লেখ্য, স্কাউটিং আন্দোলনের প্রবক্তা লর্ড ব্যাডেন পাওয়েল ১৮৫৭ খ্রিস্টাব্দের এই দিনে জন্মগ্রহণ করেন। তারই হাত ধরে ১৯০৭ খ্রিস্টাব্দে স্কাউটিং আন্দোলনের সূত্রপাত ঘটে। তাই প্রত্যেক বছরের ২২ ফেব্রুয়ারি বিশ্বব্যাপী স্কাউট দিবস হিসেবে পালিত হয়ে আসছে দিনটি।

১৯০৭ খ্রিস্টাব্দে স্কাউটিং আন্দোলনের সূত্রপাত হলেও ভারতীয় উপমহাদেশে স্কাউটিংয়ের যাত্রা শুরু হয় ব্রিটিশ আমলে। আর ১৯৪৭ সালে দেশভাগের পর ইস্ট পাকিস্তান বয়স্কাউট অ্যাসোসিয়েশনের যাত্রা শুরু হয়। ১৯৭২ সালে তার নাম পরিবর্তন করে রাখা হয় বাংলাদেশ বয়স্কাউট অ্যাসোসিয়েশন। ১৯৭৮ সালে আবার নাম পরিবর্তন করে রাখা হয় বাংলাদেশ স্কাউটস।

বাংলাদেশ স্কাউটস সূত্রে জানা গেছে, দেশে বর্তমানে প্রায় সাড়ে ১০ লাখ স্কাউট রয়েছেন। কমিউনিটি সেবা, কৃষি, স্বাস্থ্য, শিশুকল্যাণ, নির্মাণ ও সস্তায় বাড়িঘর তৈরিতে তারা সহায়তা করে থাকেন। এ ছাড়া বন্যা, ঝড় ইত্যাদি প্রাকৃতিক দুর্যোগ সামাল দিতে, অসহায় মানুষের আশ্রয় বা পুনর্বাসনে তারা স্বেচ্ছাসেবকের ভূমিকা পালন করেন।

Related posts