November 16, 2018

সাদুল্যাপুরে বিদ্যুৎ সংযোগে দালালের খপ্পড়ে প্রতারিত গ্রাহক

zakir pic

স্টাফ রিপোর্টার গাইবান্ধা ॥ প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র অঙ্গিকার ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দেয়া। সরকারের এ অঙ্গিকার বাস্তবায়নে গাইবান্ধার সাদুল্যাপুর উপজেলায় শতভাগ বিদ্যুতায়ন কর্মসূচী শুরু হয়েছে। পল্লী বিদ্যুৎ সমিতি রংপুর-১ এর সাদুল্যাপুর সাব-জোনাল অফিস শতভাগ বিদ্যুৎ কর্মসূচী বাস্তাবায়ন করে আসছে। আর এ সুযোগ কাজে লাগিয়ে এক শ্রেণির দালাল চক্র সক্রীয় উঠেছে। দালালেরা গ্রাহকের নিকট থেকে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নিচ্ছে। এর ফলে গ্রাহকরা প্রতারিত হওয়া সহ নানা হয়রানীর শিকার হচ্ছে বলে একাধিক সুত্রে জানা গেছে।

সরকারের মহতী উদ্যোগে সাদুল্যাপুর উপজেলার প্রতিটি ঘরে ঘরে বিদ্যুতের নতুন লাইন স্থাপন, সংযোগ প্রদান কার্যক্রম ইতোমধ্যে শুরু হয়েছে। এসব কাজে সংশ্লিষ্ট বিদ্যুৎ সমিতির ঠিকাদার ও স্থানীয় দালালেরা নতুন সংযোজনের নামে গ্রাহকদেরকে প্রতারিত করে লুফে নিচ্ছে মোটা অংকের টাকা।

সরকার বিনামুল্যে বিদ্যুৎ সংযোগ স্থাপন এবং মিটার প্রতি ৪৫০ টাকা নির্ধারণ করলেও বিদ্যুতের সংযোগ ও খুঁটি নিতে হাজার-হাজার টাকা গুনতে হচ্ছে গ্রাহকদের। স্থানীয় দালাল চক্ররা বিভিন্ন অজুহাতে গ্রাহকদের কাছ থেকে দফায় দফায় টাকা হাতিয়ে নি”্ছ।ে নিয়মনীতির তোয়াক্কা না করেই প্রকাশ্যেই জনপ্রতি গ্রাহকে নিকট ৩ হাজার থেকে ৫ হাজার টাকা গ্রহন করছেন।

নতুন সংযোগ গ্রহীতার মধ্যে কয়েকজন ভূক্তভোগী জানান, বিদ্যুতের সংযোগ গ্রহনে দালালদের সাথে চুক্তি ভিত্তিক উল্লেখিত টাকা দেয়া সত্ব্ওে খুটি, সার্ভিস তাড় ও মিটার স্থাপনের ক্ষেত্রে বকশিসের নামেও টাকা গ্রহন করে আসছে। প্রতারিত গ্রাহকরা এ বিষয়ে সংশ্লিষ্ঠ অফিসে অবগত করালেও কথিত দালালদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা গ্রহন করেনি।

পল্লী বিদ্যুৎ সমিতি রংপুর-১ এর সাদুল্যাপুর সাব-জোনাল অফিসের কর্মরত সহকারী জেনারেল ম্যানেজার সামছুল হক বলেন, কে কীভাবে টাকা নিচ্ছে এ বিষয়ে আমার জানা নেই। গ্রাহকরা যেনো প্রতারিত না হয় এবং কোনো দালালের খপ্পরে না পড়ে সে ব্যাপারে সচেতনতা বৃদ্ধির জন্য মাইকিং করাসহ লিফলেট ও পোষ্টার বিতরণ করা হয়েছে।

Related posts