September 20, 2018

সাইবার হুমকি ঠেকাতে শিক্ষাবৃত্তি

GCHQ+summer+school+will+pay+students+£250+per+week

চলতি বছরের গ্রীস্মে ‘সাইবার সামার স্কুল’-এ যোগ দিলেই ব্রিটিশ শিক্ষার্থীদের প্রতি সপ্তাহে আড়াইশ পাউন্ড করে দেবে ব্রিটিশ গোয়েন্দা সংস্থা গভর্নমেন্ট কমিউনিকেশনস হেডকোয়ার্টার্স (জিসিএইচকিউ)।

ব্রিটিশ শিক্ষার্থীদের সাইবার হুমকি মোকাবেলায় আর সাইবার দক্ষতা বাড়াতে সহায়তা করতে ওই ‘সামার স্কুল’-এর আয়োজন করেছে জিসিএইচকিউ। শিক্ষার্থীদের সবার বয়স হতে হবে ১৮-এর বেশি। যুক্তরাজ্যের ৪টি অঞ্চলে পরিচালিত হবে ওই স্কুল।

এর মধ্যে ‘সাইবার ইনসাইডার’ স্কুলে সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞদের কাছ থেকে শেখার সুযোগ পাবেন শিক্ষার্থীরা। ৪ জুলাই থেকে ৯ সেপ্টেম্বর পর্যন্ত যুক্তরাজ্যের চেলটানহ্যাম-এ ওই স্কুলের কর্মসূচী চলবে।

‘প্রযুক্তি আর সমস্যা সমাধান নিয়ে স্বাভাবিক কৌতুহল’ রয়েছে এমন শিক্ষার্থীদের জন্য কাজ করবে ‘সাইবার এক্সপোজার’ নামের স্কুলটি। ১১ জুলাই থেকে ১৯ অগাস্ট দেশটির স্কারবোরো, ম্যানচেস্টার আর টেমস ভ্যালি-তে চলবে ওই স্কুল।

ক্রিপ্টোগ্রাফি বিশেষজ্ঞ ও ইউনিভার্সিটি অফ বার্মিংহাম-এর অধ্যাপক মার্ক রায়ান এ বিষয়ে বিবিসিকে বলেন, “এটা ভালো যে জিসিএইচকিউ এমন কাজ করছে। এর ফলে সাইবার নিরাপত্তা সম্পর্কে জানে এমন মানুষের সংখ্যা বৃদ্ধি পাবে। সাইবার নিরাপত্তা দক্ষতায় আমাদের কিছু শূন্যস্থান আছে যেখানে আমরা পর্যাপ্ত পরিমাণ মানুষকে সাইবার নিরাপত্তা নিয়ে প্রশিক্ষণ দিতে পারছি না।”

কলেজের প্রথম বা দ্বিতীয় বর্ষে পড়ছেন এমন শিক্ষার্থীদের কম্পিউটার বিজ্ঞান, গণিত, পদার্থবিজ্ঞান শেখানো হবে শেলটানহ্যাম-ভিত্তিক স্কুলটিতে। আর অন্যান্য জায়গায় গণিত ও ইংরেজিসহ পাঁচটি বিষয়ে দেশটির মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন বা এ-লেভেল দেবেন এমন শিক্ষার্থীরা প্রশিক্ষণ নিতে পারবেন।

জিসিএইচকিউ এর পক্ষ থেকে বলা হয়, “প্রতি সপ্তাহে আড়াইশ’ পাউন্ডের সঙ্গে যুক্তরাজ্যের সাইবার হুমকি মোকাবেলায় জিসিএইচকিউ-এর ভূমিকা সম্পর্কে শিখবেন শিক্ষার্থীরা।”

Related posts