October 20, 2018

সর্বাধুনিক প্রসেসর নিয়ে আসছে গুগলের প্রিক্সেল ফোন

Captureপ্রযুক্তি ডেস্ক::শিগগিরই বাজারে আসছে গুগলের প্রিক্সেল ফোন। এই ফোন হবে গুগলের সর্বাধুনিক প্রসেসর সমৃদ্ধ ফোন। ফোনটিতে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৩৬ প্রসেসর থাকছে। এর আগে কোনো ফোনেই স্ন্যাপড্রাগন ৮৩৬ প্রসেসর ব্যবহার করা হয়নি।

ফুডজিলা নামে এক টেক ওয়েবসাইট সূত্রের খবর, বাজারে প্রথম এই প্রযুক্তি আনতে পারে গুগল। তাদের পিক্সেল ২ স্মার্টফোনে। স্ন্যাপড্রাগনের ৮৩৫-এর থেকে আরও বেশি দ্রুত পারফরম্যান্স পাওয়া যাবে এই সিস্টেম অন এ চিপ (এসওসি)-তে। কিন্তু এই এসওসি সম্পর্কে এখন পর্যন্ত কোয়ালকমের তরফে কিছু জানানো হয়নি।

টেক বিশেষজ্ঞরা অনুমান করছেন, স্ন্যাপড্রাগন ৮৩৫-র সেন্ট্রাল প্রসেসিং ইউনিট (সিপিউ) ও গ্রাফিক্স প্রসেসিং ইউনিট (জিপিউ)-র বেশ কিছু ফিচার এক থাকলেও তার থেকে বেশি শক্তিশালী হবে কোয়ালকমের নতুন এই সংস্করণ।

বর্তমানে বাজারে স্ন্যাপড্রাগনের যে প্রযুক্তি আছে, সেই ৮৩৫-এর তুলনায় নতুন প্রযুক্তি অনেকটাই শক্তিশালী হবে। স্ন্যাপড্রাগন ৮৩৫ আগের ৮২০ বা ৮২১-এর তুলনায় ৩৫ শতাংশ ছোট এবং ২৫ শতাংশ কম ব্যাটারি খরচ করে। গিগাবিট ক্লাস স্পিডে অর্থাৎ ফোরকে হাই ডেফিনেশন রেজিলিউশনের মতো ভিডিও ডাউনলোড করা যেতে পারে এই প্রযুক্তিতে।

Related posts