September 22, 2018

সরাসরি মূলপর্বে খেলতে পারছে না বাংলাদেশ!

835

স্পোর্টস ডেস্কঃ     আগামী বছরের মার্চে ভারতে বসতে যাচ্ছে ক্রিকেট বিশ্বে বিনোদন হিসেবে খ্যাত টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০১৬। তবে সরাসরি মূলপর্বে খেলতে পারছে না বাংলাদেশ। গ্রুপ পর্যায়ে ৩ ম্যাচের বাছাইপর্বে প্রথম স্থান অর্জন করলেই মূলপর্বে খেলার সুযোগ থাকছে টাইগারদের।

এ উপলক্ষে আজ শুক্রবার বিশ্বকাপের লোগো ও সময়সূচি প্রকাশ করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল আইসিসি। ছেলেদের ৩৫টি ম্যাচ ও মেয়েদের ২৩টি ম্যাচ অনুষ্ঠিত হবে ভারতের আটটি ভেন্যুতে। ভেন্যুগুলো হলো: বেঙ্গালুরু, চেন্নাই, ধর্মশালা, কলকাতা, মোহালি, মুম্বাই, নাগপুর এবং দিল্লী। ফাইনাল অনুষ্ঠিত হবে কলকাতার ইডেন গার্ডেনে।

গ্রুপ ‘এ’ তে প্রতিদ্বন্দ্বিতা করবে শ্রীলঙ্কা, সাউথ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ, ইংল্যান্ড এবং কোয়ালিফাইং গ্রুপ ‘এ’র প্রথম স্থানধারী দলগ্রুপ ‘বি’তে প্রতিদ্বন্দ্বিতা করবে ভারত, পাকিস্তান, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড এবং কোয়ালিফাইং গ্রুপ ‘বি’ এর প্রথমস্থানধারী দল।

কোয়ালিফাইং গ্রুপ ‘এ’তে রয়েছে বাংলাদেশ, আয়ারল্যান্ড, ওমান, হল্যান্ড। কোয়ালিফাইং গ্রুপ ‘বি’তে রয়েছে জিম্বাবুয়ে, আফগানিস্তান, হংকং, স্কটল্যান্ড।

মেয়েদের টি-টোয়েন্টিতে গ্রুপ ‘এ’তে রয়েছে অস্ট্রেলিয়া, সাউথ আফ্রিকা, নিউজিল্যান্ড, শ্রীলঙ্কা, আয়ারল্যান্ড। গ্রুপ ‘বি’তে রয়েছে বাংলাদেশ, ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, ইন্ডিয়া, পাকিস্তান।

সালমারা ১৫ মার্চ বেঙ্গালুরুতে ভারতের সঙ্গে খেলা দিয়ে টি-টোয়েন্টি মিশন শুরু করবে। ৮ মার্চ থেকে ৩ এপ্রিল পর্যন্ত টুর্নামেন্ট চললেও মূল পর্ব শুরু হবে ১৫ মার্চ থেকে ।

মূল বিশ্বকাপে জায়গা করে নিতে মাশরাফি-সাকিবদের ৫ দিনে খেলতে হবে বাছাইপর্বের তিনটি ম্যাচ। ৯ মার্চ হল্যান্ডের বিপক্ষের ম্যাচটি দিয়ে শুরু হচ্ছে বাংলাদেশের বিশ্বকাপ।

দুদিন পরে আয়ারল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ম্যাচ আর ১৩ তারিখ ওমানের বিপক্ষের ম্যাচটি দিয়ে শেষ হবে বাছাইপর্ব। গ্রুপ থেকে কেবল একটি দলের ভাগ্যেই জুটবে মূলপর্বের টিকিট। বাংলাদেশের বাছাই পর্বের সবগুলো ম্যাচই ধর্মশালায়। মূলপর্বে উঠলে বাংলাদেশের প্রথম ম্যাচটি হবে পাকিস্তানের বিপক্ষে ১৬ তারিখ কলকাতার ইডেন গার্ডেনে।

ছেলেদের টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রাইজ মানি ৫.৬ মিলিয়ন ইউএস ডলার, মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রাইজ মানি চার লক্ষ ইউএস ডলার।

দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন/ডেরি

Related posts