September 23, 2018

‘সরকার প্রধানের কাছে ভুল রিপোর্ট দিচ্ছে একটি মহল’

34বিচার বিভাগ নিয়ে সরকার প্রধানের কাছে ভুল রিপোর্ট দিচ্ছে একটি মহল। এতে বিচার বিভাগ ও নির্বাহী বিভাগের মধ্যে দূরুত্ব সৃষ্টি হচ্ছে। এই দুটি বিভাগের মধ্যে সুসম্পর্ক না থাকলে বিচার বিভাগ নয় সরকারই ক্ষতিগ্রস্থ হবে বলে জানিয়েছেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা।

আজ শনিবার দুপুরে রাজধানীতে বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস কমিশনের ‘অনলাইন অ্যাপ্লিকেশন রেজিস্ট্রেশন সিস্টেম’ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান বিচারপতি এসব কথা বলেন। বিচার প্রশাসন ও প্রশিক্ষন ইনস্টিটিউটের সেমিনার হলে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

প্রধান বিচারপতি বলেন, বিচার বিভাগ সংশ্লিষ্ট প্রশাসনে যারা আছেন তারা সরকার প্রধানকে ভুল রিপোর্ট দেবেন না। সঠিক রিপোর্ট দেবেন, যাতে বিচার বিভাগ এবং সরকারের মধ্যে সুসম্পর্ক বজায় থাকে। একটি মহল বিচার বিভাগের সাথে প্রশাসনের দূরত্ব তৈরি করে দিচ্ছে। বিচার বিভাগের ছোটো ছোটো সমস্যাগুলো ঠিকভাবে তুলে না ধরে তা উল্টোভাবে সরকার প্রধানের কাছে তুলে ধরা হচ্ছে। প্রশাসনকে ভুল বোঝানো হয়েছে। বলা হচ্ছে বিচার বিভাগ প্রশাসনের প্রতিপক্ষ, এটা নিছকই ভুল ধারণা। কোনোদিনই বিচার বিভাগ প্রশাসন বা সরকারের প্রতিপক্ষ হয়নি। সরকার এবং প্রশাসন এটা উপলব্ধি করবে যাতে ভবিষ্যতে যেন আর কোনো ভুল বোঝাবুঝির সৃষ্টি না হয়।

প্রধান বিচারপতি আরো বলেন, সংবিধান ও আইনে বিচার বিভাগকে যে ক্ষমতা দেওয়া হয়েছে, সে অনুযায়ী কাজ করতে দেওয়া হলে অনেকাংশেই দুর্নীতি, অপরাধ প্রবণতা ও সন্ত্রাসী কর্মকাণ্ড কমে আসবে।

জুডিশিয়াল সার্ভিস কমিশনের (বিজেএস) চেয়ারম্যান আপিল বিভাগের বিচারক বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর সভাপতিত্বে বক্তব্য রাখেন আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি মোহাম্মদ আবদুল ওয়াহহাব মিঞা, বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটের মহাপরিচালক বিচারপতি খোন্দকার মূসা খালেদ, বিজেএসএর সদস্য বিচারপতি কামরুল ইসলাম সিদ্দিকী, অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির কান্ট্রি ডিরেক্টর সুদীপ্ত মুখার্জি, বিজেএস কমিশনের সচিব পরেশ চন্দ্র শর্মা প্রমুখ।

Related posts