November 20, 2018

সম্প্রতি প্যারিসে হামলার কারণ জানালেন এক জঙ্গি

আইএসে যোগ দেওয়া ও প্যারিসে হামলার কারণ জানালেন এক জঙ্গি

ইন্টারন্যাশনাল ডেস্কঃ   সামাজিক যোগাযোগমাধ্যমে ইসলামিক স্টেটের( আইএস) এক জঙ্গি সম্প্রতি প্যারিসে চালানো হামলার কারণ জানালেন। একই সাথে তিনি ‘কেন আইএস যোগ দিলেন?’ ও তার ‘মায়ের কথা মনে পড়ে কিনা?’ এমন কিছু ব্যক্তিগত প্রশ্নেরও উত্তর দিয়েছেন। এই আইএস সদস্য নেদারল্যান্ডের নাগরিক ইসরাফিল ইলমাজ। এমন দাবি করা হয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমস পত্রিকার প্রতিবেদনে।

ওই প্রতিবেদনে বলা হয়, ২০১৩ সালে তিনি আইএসের সঙ্গে যুক্ত হন। নিজেকে খলিফা বলে পরিচয় দেন এবং বিশ্বব্যাপী আইএসের মতাদর্শের অন্যতম প্রচারক হলেন এই ইলমাজ। আইএসে যোগ দেওয়ার কারণ হিসেবে ইলমাজ জানান, সিরিয়ার রাষ্ট্রপ্রধান বাশার-আল-আসাদের সরকারকে উৎখাত করতেই তিনি আইএসে যোগ দেন। আইএস প্যারিস আক্রমণ করল কেন? এ প্রশ্নের জবাবে ইলমাজ বলেন, ফ্রান্সের আর্মিরা আইএসের জিহাদীদের বিরুদ্ধে যে অভিযান চালিয়েছিল তার পাল্টা প্রতিশোধ দিতেই প্যারিসে সন্ত্রাসের ছক কষে আইএস।

ইসরাফিল ইলমাজের বক্তব্য, ‘কেউই যুদ্ধ ভালোবাসেন না যতক্ষণ পর্যন্ত না তিনি তার কাছের মানুষকে গবাদি পশুর মত জবাই হতে দেখছেন। আমি আইএসে যোগ দিয়ে শুধু খুশিই নই, নিজেকে সৌভাগ্যবান মনে করি।’ সোশ্যাল মিডিয়াতে আইএস জঙ্গী ইসরাফিল ইলমাজকে একজন প্রশ্ন করেন, ‘মায়ের কথা মনে পড়ে?’ ইলমাজ বলেন, ‘হ্যাঁ, মায়ের কথা খুব মনে পড়ে।’ আরও একটি প্রশ্ন ইলমাজকে জিজ্ঞেস করা হয় ‘আইফোন ব্যবহার করেন?’ উত্তরে তিনি জানিয়েছেন, ‘আমাদের আইফোন ব্যবহার না করার নির্দেশ রয়েছে। আমি আমার স্ত্রীর আইফোনও বিক্রি করে দিই।’

দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন/ডেরি

Related posts