November 16, 2018

‘সম্পদ বাড়েনি কিন্তু বেতন দ্বিগুন করা হয়েছে’

আমাদের সম্পদ বাড়েনি কিন্তু নতুন পে-স্কেল অনুযায়ী শিক্ষকদের বেতন দ্বিগুন করা হয়েছে বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। সোমবার বিকেলে জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমির (নায়েম) মিলনায়তনে ১৪৫তম বুনিয়াদি প্রশিক্ষণ কোর্স আয়োজিত ৪৪তম বিজয় দিবসের আলোচনা সভা ও সাংস্কৃতি অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, নতুন পে-স্কেলে আমাদের বিশ্ববিদ্যালয় শিক্ষকরা অসন্তষ্ট। তাদের উচ্চ স্তরের বেতন পাওয়ার পথ সঙ্কুচিত করা হয়েছে। বিসিএস ক্যাডারের শিক্ষকদের মনে কষ্ট। আমি পরিষ্কার বলছি শিক্ষকদের সকল সমস্যা সমাধান করার উপায় খোঁজা হচ্ছে।

নাহিদ বলেন, শিক্ষার মূল লক্ষ্য জাতীয় লক্ষ্যের সঙ্গে মিল রেখে নির্ধারণ করা হয়েছে। নতুন প্রজন্মের সামনের সারিতে আছেন শিক্ষকরা। আপনারা বাকি সবাইকে প্রস্তুত করবেন, দেশটাকে এগিয়ে নিতে। দারিদ্র্যমুক্ত উন্নত দেশ গড়ে তোলার জন্য মুক্তিযুদ্ধ করে দেশ স্বাধীন করেছিলাম। ২০২১ সালের মধ্যে দেশে চরম দারিদ্র আর থাকবে না। আমেরিকায় প্রচুর দরিদ্র আছে, প্লেন নিয়ে অফিস করে বাড়ি চলে যায়, আবার কেউ কেউ ডাস্টবিন থেকে খাবার তুলে খায়। আমাদের এখানে মানুষ না খেয়ে নেই। শিক্ষক হিসেবে আপনারা মনে, আমাদের সম্পদ বাড়েনি। আপনারা যদি দক্ষ মানবসম্পদ গড়ে তুলেন তাহলে একদিন বেতন বৈষম্য থাকবে না।

শিক্ষামন্ত্রী বলেন, নতুন বেতন কাঠামোতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের উচ্চ স্তরে ওঠার পথ বন্ধ হয়ে গেছে। বিসিএস ক্যাডারের শিক্ষকদের সমস্যা রয়েছে। আমি শিক্ষকদের পক্ষে, শিক্ষা মন্ত্রণালয় শিক্ষকদের পক্ষে, শিক্ষকদের স্বার্থের পক্ষে। তারা (শিক্ষকরা) যেন সর্বোচ্চ পদে যেতে পারেন সে পথে যেতে যা করার করবো।

নায়েম মহাপরিচালক অধ্যাপক মো. হামিদুল হকের সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন শিক্ষা সচিব মো. সোহরাব হোসেন, কোর্স পরিচালক কুদরাতুল আইন সরদার প্রমুখ। বাংলাদেশের সংবিধান প্রণেতা সাবেক এমএনএ ও এমপি মুক্তিযোদ্ধা এবং ভাষা সৈনিক আবুল হোসেন ও তার স্ত্রী হাসনা বানু উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, গত ১৫ ডিসেম্বর অষ্টম জাতীয় পে-স্কেলের গেজেট প্রকাশ করে সরকার, এমপিওভুক্ত শিক্ষকদেরও নতুন বেতন কাঠামোতে সুযোগ সুবিধা দিতে রোববার প্রজ্ঞাপন জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়। এমপিওভুক্ত শিক্ষকগণ অন্যান্যদের মত সমান বেতন ও সুযোগ-সুবিধা পাবেন।

দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন/ডেরি

Related posts