November 15, 2018

সমুদ্রে যাত্রা করলো পৃথিবীর ইতিহাসের সবচেয়ে বড় জাহাজ প্রিল্যুড (ভিডিও)

article-2518943-19DB86C800000578-456_964x601

পানিতে ভাসানো হল ইতিহাসের সবচেয়ে বড় জাহাজ। “প্রিল্যুড” নামের এই জাহাজের উচ্চতা ১৬০১ ফুট এবং এর ওজন ৬ লক্ষ টন। প্রিল্যুড কে জাহাজ বললে অনেকটা ভুল হবে এটি একটি বিশাল আকারের ভাসমান গ্যাস রিফাইনিং ষ্টেশন!

দক্ষিন কোরিয়ায় বিগত এক বছর থেকে এই বিশাল আকারের জাহাজটির তৈরি প্রক্রিয়া চলছিল। অবশেষে পানিতে নেমেছে এই বিশাল জাহাজটি এবং পশ্চিম অস্ট্রেলিয়ার উদ্দেশ্যে যাত্রা শুরু  করেছে। এটি পশ্চিম অস্ট্রেলিয়াতে প্রায় ২৫ বছর অবস্থান করবে সেখানেই এটি গ্যাস রিফাইনিং এর কাজে ব্যবহার হবে। এই জাহাজে বিশাল আকারের টার্বাইন রয়েছে যা একে পানির স্রোতের বিপরীতে স্থির থাকতে সাহায্য করবে একই সাথে এখানে রয়েছে ৬,৭০০ হর্সপাওয়ারের বিশাল ৩ টি ইঞ্জিন যা একে ৫ মাত্রার হ্যারিকেনেও সমুদ্রে নিরাপদে স্থির থাকতে সাহায্য করবে।

সমুদ্র গর্ভ থেকে প্রিল্যুড প্রতি বছর প্রায় ৩.৯ মিলিয়ন টন তরল প্রাকৃতিক গ্যাস উত্তোলন, প্রক্রিয়াজাত করণ করবে। এবং মাঝারি ধরনের জাহাজের মাধ্যমে বিভিন্ন জায়গায় তা করবে। জাহাজটি প্রতিবছর প্রায় ১৭৫ টি অলিম্পিক সুইমিং পুলের সমান মাপের তরল গ্যাস উৎপাদন করে যাবে, যা ভবিষ্যৎ জ্বালানি সংকট মোকাবেলার জন্য খুবি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

প্রিল্যুড ২০১৭ সাল নাগাদ পশ্চিম অস্ট্রেলিয়াতে গিয়ে নোঙ্গর করবে। এবং দীর্ঘ ২৫ বছরের জন্য অবস্থান নিয়ে সেখানে এটি গ্যাস রিফাইনিং ষ্টেশন হিসেবে কাজ করবে।

Related posts