December 16, 2018

সমীক্ষা: সিরিয়া-ইরাকের বেশিরভাগ সন্ত্রাসীই ইউরোপের

২০১৬ এপ্রিল ০২, মধ্যপ্রাচ্য ডেস্ক: সিরিয়া এবং ইরাকে তৎপর সন্ত্রাসীদের বেশিরভাগই গেছে ইউরোপীয় ইউনিয়নের চার দেশ থেকে। হেগের ইন্টারন্যাশনাল সেন্টার ফর কাউন্টার টেররিজম নামের একটি সংস্থার সমীক্ষায় এ তথ্য উঠে এসেছে। খবর রেতে।

শুক্রবার প্রকাশিত এ সমীক্ষায় বলা হয়েছে, বেলজিয়াম, ব্রিটেন, ফ্রান্স এবং জার্মানি থেকে সবচেয়ে বেশি সন্ত্রাসী গেছে সিরিয়া এবং ইরাকে। সমীক্ষায় এ চার দেশ থেকে যাওয়া সন্ত্রাসীর সংখ্যা ২,৮৩৮ বলেও উল্লেখ করা হয়।

এতে আরো বলা হয়, এ দুই আরব দেশে মোট ৪,২৯৪ বিদেশি সন্ত্রাসী রয়েছে। গত কয়েক বছরে এদের অর্ধেকেরও বেশি গেছে ইউরোপীয় ইউনিয়নের দেশগুলো থেকে।
এ ছাড়া, এদের মধ্যে সবচেয়ে বেশি সন্ত্রাসী গেছে বেলজিয়াম থেকে। গ্রিস এবং হাংগেরি থেকে এ বিষয়ে কোনো তথ্য –উপাত্ত পাওয়া যায় নি। অবশ্য সবচেয়ে কম সন্ত্রাসী গেছে পূর্ব ইউরোপীয় দেশগুলো থেকে।

২৬ দেশের সরবরাহ করা তথ্য-উপাত্তের ভিত্তিতে স্বতন্ত্র থিং ট্যাং এ সমীক্ষা চালায়। এতে আরো বলা হয়, ইউরোপীয় সন্ত্রাসীদের ৩০ শতাংশই নিজ দেশে ফিরে গেছে। আর ১৪ শতাংশ যুদ্ধে মারা গেছে।

যে সব সন্ত্রাসী ইরাক ও সিরিয়ায় গেছে তাদের মধ্যে ১৭ শতাংশই নারী ছিল বলেও এতে উল্লেখ করা হয়। এ ছাড়া, এ সব সন্ত্রাসীর মধ্যে ২৩ শতাংশই ছিল নতুন ইসলাম গ্রহণকারী। আর, তাদের বেশিভাগই এসেছে ইউরোপীয় নগর বা নগরের উপকণ্ঠগুলো থেকে।

Related posts