December 11, 2018

সবুজ সংকেতের অপেক্ষায় পে-স্কেল!

নতুন পে-স্কেলের গেজেট

অর্থ মন্ত্রণালয়ের দায়িত্বশীল একটি সূ্ত্র জানিয়েছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সবুজ সংকেত পেলেই নতুন পে-স্কেলের গেজেট প্রকাশ করা হবে। এরই মধ্যে সব প্রস্তুতি সম্পন্ন করেছে অর্থ মন্ত্রণালয়।গেজেট প্রকাশের আগে ভেটিংয়ের জন্য সম্প্রতি এটি আইন মন্ত্রণালয়ে পাঠানো্ হয়েছিল।

খোঁজ নিয়ে জানা গেছে, আইনমন্ত্রণালয় তা পরীক্ষা নীরিক্ষা শেষে এটি আবার অর্থমন্ত্রণালয়ে ফেরত পাঠায়।অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এখন গেজেট প্রকাশের আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে এ বিষয়ে শেষবারের মতো কথা বলতে চান। প্রধানমন্ত্রীর সবুজ সংকেত পেলেই গেজেট প্রকাশ করা হবে। একটি সূত্র জানিয়েছে, আগামী সোমবার মন্ত্রিসভার বৈঠকের পর এটি গেজেট আকারে প্রকাশের সম্ভাবনাও রয়েছে।

সূত্রটি জানায়, তবে ওই সময়ে গেজেট প্রকাশ না হলে তা পিছিয়ে চলতি মাসের শেষ নাগাদ চলে যেতে পারে।এ বিষয়ে জানতে চাইলে অর্থমন্ত্রণালয়ে সিনিযর সচিব মাহবুব আহমেদ ঢাকাটাইমস টোয়েন্টিফোর ডটকমকে বলেন, ‘গেজেট জারি করার ব্যাপারে আমাদের প্রস্তুতি সম্পন্ন।যেকোন সময় প্রজ্ঞাপন জারি হতে পারে।’ কবে নাগাদ গেজেট জারি হতে পারে- এমন প্রশ্নের জবাবে মাহবুব আহমেদ কোনো কথা বলেননি।

এ মাসে গেজেট প্রকাশ হলে আগামী মাসেই নতুন বেতন কাঠামোতে ‘বর্ধিত বেতন’ পাবেন সরকারি চাকরিজীবীরা।তবে যখনই এটা চালু হোক না কেন কার্যকর হবে গত জুলাই থেকেই।

তবে আন্দোলনরত পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের মধ্যে অধ্যাপকদের দাবি পূরণের পথে। বাকিদের বিষয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি।

গত বছরের ডিসেম্বরে পে কমিশনের মূল প্রতিবেদন সরকারের কাছে জমা দেওয়ার পর ৭ সেপ্টেম্বর মন্ত্রিসভার বৈঠকে সরকারি চাকরিজীবীদের নতুন পে স্কেল অনুমোদন দেওয়া হয়। ওই দিন মন্ত্রিপরিষদ সচিব মোশাররাফ হোসাইন ভূইঞা সংবাদ সম্মেলনে বলেছিলেন, ১ জুলাই থেকেই নতুন বেতন কাঠামো কার্যকরের ঘোষণা দেওয়া হয়েছে। তবে তা বাস্তবায়ন করতে প্রজ্ঞাপন জারি করতে হবে। এতে দেড় থেকে দুই মাস সময় লাগতে পারে। মন্ত্রিসভার সেই সিদ্ধান্ত কার্যকর করতে এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হচ্ছে।

নতুন বেতন কাঠামোতে মাসিক ‘মূল বেতন’ সর্বোচ্চ ৭৮ হাজার টাকা এবং সর্বনিম্ন ৮ হাজার ২৫০ টাকা নির্ধারণ করা হয়েছে। তবে এখন শুধু ‘মূল বেতন’ বাড়বে। ভাতা বাড়বে আগামী বছরের জুলাই থেকে।

জানা গেছে, সরকারি চাকরিজীবীরা এখন মূল বেতনের সঙ্গে চিকিৎসা ভাতা পান ৭০০ টাকা। এই ভাতা বাড়িয়ে ১৫০০ টাকা করা হয়েছে। যাতায়াত ভাতা ১৫০ টাকা থেকে বাড়িয়ে দ্ধিগুণ করা হয়েছে। শিক্ষা ভাতা ৩০০ টাকা থেকে ৫০০ টাকা নির্ধারণ করা হয়েছে। বর্তমানে কোনো সরকারি চাকরিজীবী পিআরএলে (অবসর-পূর্ব ছুটি) গেলে এক সঙ্গে ১২ মাসের সমপরিমাণ মূল বেতন পান। নতুন স্কেলে ১৮ মাসের সমপরিমাণ ‘মূল বেতন’ পাবেন। খসড়া প্রজ্ঞাপনে এসব বিষয়ে উল্লেখ করা হয়েছে। এ ছাড়া নববর্ষে বৈশাখী ভাতার কথা উল্লেখ থাকছে প্রজ্ঞাপনে।

দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন/ডেরি

Related posts