November 18, 2018

সন্তানের চেহারা হুবহু স্ত্রীর প্রেমিকের মতো!

Female-Boss-png

নিউজ ডেস্ক:‘রূপে-গুণে আমার ছেলে আমার মতো’- এমন কথা বুক ফুলিয়ে সব বাবা-মা বলে থাকেন। কারণ সন্তান এমনই এক সূত্র যেখানে বাবা-মা খুঁজে পান তাঁদের ছেলেবেলা, কৈশোর। সন্তানের মধ্যে দিয়ে বাবা-মা ফিরে পায় তাঁদের হারিয়ে যাওয়া স্মৃতি।

কিন্তু আপনার দুষ্টু ছেলেটি আপনার নিজের হলেও দেখতে হতে পারে হুবহু আপনার স্ত্রীর প্রাক্তন প্রেমিকের মতো।

এমনই এক চাঞ্চল্যকর গবেষণালগ্ধ তথ্য দিয়েছ্নে নিউ সাউথ ওয়েলস বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা। এতদিন সকলেই জানতাম সন্তানকে দেখতে হতে তাঁর বাবার মতো৷ মানে একজন মহিলা যার সঙ্গে শারীরিক সম্পর্ক স্থাপন করবেন তার সন্তানই ওই পুরুষের মতই দেখতে হবে৷ কিন্তু এবার এই ধারণা সম্পূর্ণ বদলাতে চলেছে।

সম্প্রতি এক গবেষণায় জানা গেছে, যদি কোনও মহিলা বিয়ের আগে অন্য পুরুষের সঙ্গে সহবাস করে থাকেন, তবে তার সন্তানকে তার স্বামীর মত দেখতে হতেও পারে, আবার নাও হতে পারে। নিউ সাউথ ওয়েলস বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা গবেষণা করে দেখেছেন, একজন মহিলা প্রথম যখন কোনও পুরুষের সঙ্গে শারীরিক সম্পর্ক স্থাপন করেন তখন মহিলার অপরিপক্ক ডিম্বাণু শুক্রাণুর কিছু অণুকে নিজে থেকেই অবশোষিত করে নেয়। এর প্রভাব পরবর্তি ক্ষেত্রে দেখা যায়।

রিপোর্ট বলছে, যখন সেই মহিলাই অন্য পুরুষের সঙ্গে মিলিত হয়ে সন্তানের জন্ম দেন তখন প্রাক্তন প্রেমিকের শুক্রাণু গর্ভজাত সন্তানের রঙ-রূপ বদলে দিতে পারে। এমনও হতে পারে যে নবজাতক শিশুর চেহারা মহিলার প্রাক্তন প্রেমিকের সঙ্গে হুবহু মিলে যায়।

গবেষকরা জানাচ্ছেন, এই গবেষণা চলাকালীন তারা দেখেছেন যে অনেক মহিলা বলেন- ‘তাদের প্রথম সন্তানের চেহারা, গায়ের রঙ, উচ্চতা কোনও কিছুই তার স্বামীর সঙ্গে মিলছে না৷ বরং সন্তানের সঙ্গে তার প্রাক্তন প্রেমিকের মিল রয়েছে৷’puf

Related posts