November 18, 2018

‘সন্তানদের মানসিক অবস্থা নিয়ে ভাববার সময় নেই অনেক পিতা-মাতার’

রিপন হোসেন
ঢাকা থেকেঃ
“অনেক পিতা মাতা সন্তানদের শাসনের নামে যে নির্যাতন করছে তা মানবাধিকার লঙ্গনের শামিল” বলে মন্তব্য করেছেন ইন্টারন্যাশনাল হিউম্যান রাইটস এন্ড ক্রাইম রিপোর্টার্স সোসাইটির চেয়ারম্যান মোঃ আশরাফুল আলম (সাগর)|রবিবার (১৯ জুন) গণমাধ্যমে প্রেরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে তিনি এ মন্তব্য করেন।”

তিনি বলেন,“ আমদের কাছে মা-বাবা দ্বারা সংগঠিত অসংখ্য শিশু নির্যাতনের ঘটনা আসছে।শারীরিক ও মানসিক দুইভাবেই শিশুকে নির্যাতন করা হচ্ছে।এমনকি কিছু কিছু  শিশু নির্যাতনের ঘটনা রীতিমতো গণমাধ্যমেও আলোচিত হচ্ছে।যা সারাদেশ ব্যাপী অনেক সময় ব্যাপক সমালোচনার ঝড় সৃষ্টি করছে।”

মানবাধিকার সংগঠক আশরাফুল আলম বলেন,“ইদানিং বেশীরভাগ ক্ষেত্রে শিক্ষা  শিশু নির্যাতনের একটি  নতুন ধাপ হয়ে দাঁড়িয়েছে।ভর্তি পরীক্ষা ও তার প্রস্তুতি শিশু নির্যাতনের অত্যাধুনিক অস্ত্রে পরিণত হয়েছে। শিশুদের বিভিন্ন শ্রেণীর পাঠ্যক্রম শিশুদের জন্য এক দুঃসহ কর্ম তালিকা।শিশুকে ঘিরে মা-বাবার যে উচ্চাকাঙ্ক্ষা তাতে রসদ যোগাচ্ছে। শিশুদের যেন ভালো রেজাল্ট করতেই হবে এই নিয়ে চলে শিশুদের উপর প্রচণ্ড মানসিক চাপ এমনকি শারীরিক নির্যাতন। এক কথায় বলা যায় বর্তমানে শিশুদের উপর শিক্ষার নামে চলছে নীরব নির্যাতন।”

তিনি বলেন,“বাবা-মারা একটি শিশুর কাছ থেকে সব সময়ে উচ্চাকাঙ্ক্ষীর মনোভাবে যে শাসন করছে তাতে শিশুটির যে অপূরণীয় ক্ষতি করছেন তা অনুধাবণ করতে পারছেন না। পরিস্থিতি এমনই পর্যায়ে দাঁড়িয়েছে যে শিশুর মানসিক অবস্থা নিয়ে ভাববার সময়ও যেন মাতা-পিতার নেই। চোখ তাদের এতটাই সামনের দিকে যে নিজের পায়ে সামনে হোঁচট খাওয়ার মত  কোন কিছু রাস্তায় পড়ে আছে কিনা তার দেখার মত সময় তাদের নেই।”

“এসময়ে, পিতা মাতা সন্তানদের শাসনের নামে যে নির্যাতন করছে তা বন্ধ করার জন্য সচেতনতাসহ একযোগে সকলকে কাজ করার আহ্বান জানালেন,ইন্টারন্যাশনাল হিউম্যান রাইটস এন্ড ক্রাইম রিপোর্টার্স সোসাইটির চেয়ারম্যান মোঃ আশরাফুল আলম (সাগর)।”

দ্যা গ্লোবাল নিউজ ২৪ ডটকম/রিপন/ডেরি ১৯ মে ২০১৬

Related posts