September 22, 2018

সকালে তাড়াতাড়ি ঘুম থেকে উঠতে চান?

356
অনেকেই সকালবেলা তাড়াতাড়ি ঘুম থেকে উঠতে চান। আলসেমি আর ঘুমের জ্বালায় উঠতে কষ্ট হয়ে যায় বেশ। তবে চেষ্টা করলেই কিন্তু সম্ভব। টাইমস অব ইন্ডিয়ার স্বাস্থ্য বিভাগের জানানো হয়েছে এ বিষয়ে কিছু পরামর্শ।

১৫ মিনিট আগে ঘুমাতে যান

অনেকে ভালোভাবে ঘুমানোর পরও সকালবেলা উঠে ঘুমঘুম বোধ করেন। মনও চায় আরেকটু ঘুমিয়ে নিতে। এতে তাড়াতাড়ি ঘুম থেকে ওঠার পরিকল্পনা ভেস্তে যায়। রেহাই পেতে রাতে ঘুমানোর নির্দিষ্ট সময়ের ১৫ মিনিট আগেই ঘুমাতে যান। এতে সকালবেলা কিছুটা হলেও আগে ঘুম ভাঙবে।

শোবার ঘর ঠিকঠাক আছে তো?

নিশ্চিত হয়ে নিন, ঘরটি আপনার ভালো ঘুমের জন্য উপযুক্ত কি না। রাতে ঘুমাতে যাওয়ার আগেই বিষয়গুলোতে নজর দিন। বিছানা-বালিশ পরিষ্কার রয়েছে কি না? ম্যাট্রেস সুবিধাজনক কি না? কড়া আলো নেই তো ঘরে? এসব বিষয় খেয়াল করুন। কেননা, এগুলোও ঘুমের ওপর বেশ প্রভাব ফেলে। আর রাতে ভালো ঘুম হলে দেখবেন, সকালে উঠতে সুবিধা হচ্ছে।

সকালে কিছু কাজ রাখুন

সকালে কিছু কাজ রাখুন, যেমন—ব্যায়াম করা বা মেডিটেশন করা। এসব কাজ সকালে করতে পারেন। এ ছাড়া যদি সম্ভব হয় অফিসের শিডিউলও কিন্তু সকালেই ফেলতে পারেন। এতে অফিসের কাজও তাড়াতাড়ি শেষ হবে আর দিনের অনেকটা সময় হাতেও পাবেন। আর অফিসে যাওয়ার তাড়ায় ঘুম থেকে নিশ্চয়ই তাড়াতাড়িই উঠবেন।

স্বাস্থ্যকর খাবার খান

ভালো ঘুম হতে কিন্তু স্বাস্থ্যকর খাবার খাওয়া জরুরি। যে খাবারগুলো ভালো ঘুমে সাহায্য করে, সেগুলো খান। দুধ, কলা এগুলো খান। রাতে অবশ্যই চা-কফি পান করবেন না। সকালে তাড়াতাড়ি ওঠার জন্য রাতে চমৎকার ঘুম আবশ্যকীয়।

অ্যাপ ব্যবহার করুন

তাড়াতাড়ি ঘুম থেকে উঠতে ঘড়িতে বা মোবাইল ফোনে অ্যালার্ম দিয়ে রাখতে পারেন। তবে অবশ্যই এসব জিনিস হাতে নাগালের বাইরে রাখুন। আর অ্যালার্মের শব্দ জোরে দিন। এমনকি ঘুম ভাঙাতে কাজে দেবে এমন অ্যাপও ব্যবহার করতে পারেন।

দি গ্লোবাল নিউজ ২৪ ডটকম/রিপন/ডেরি

Related posts