September 23, 2018

সওজ’র জায়গায় নিজ দাপটে দখল<<ক্ষমতা বড় বাবুর

আল-মামুন
খাগড়াছড়ি প্রতিনিধিঃ  খাগড়াছড়ি জেলা পরিষদের বর্তমান চেয়ারম্যান নির্দেশে হাতিমুড়া বাজারের প্রয়োজনে এ জায়গা বরাদ্দ দিতে ব্যবস্থা নেওয়া হচ্ছে। তিনি বলেছেন তাই এ জায়গায় খুটি দিয়ে প্লট করা হয়েছে। এসব কথা বললেন,স্থানীয় এলাকাবাসীসহ সংশ্লিষ্টরা।

তবে জেলাজুড়ে বড় বাবুর প্রভাবে বর্তমানে অস্থির হয়ে উঠেছে অসহায় সাধারণ মানুষ। তারপরও ভয়ে বড় বাবুর নাম প্রকাশ এখন যেন আতঙ্ক। কে এই বড় ? সে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান কংজরী চৌধুরী।

স্থানীয় ও বাজার ব্যবসীরা জানায়, প্রকাশ্যে সরকারী জায়গা দখল করে নিয়েছে স্থানীয় প্রভাবশালী মহলের অনুসারীরা। আইনকে বৃদ্ধাগুলি প্রদর্শন সড়ক ও জনপদের (সওজ)ও ৬০ ফুটের সরকারী জায়গার মধ্যে রাস্তার পাশের জায়গায় নিজ ক্ষমতাবলে ১১টি প্লট হিসেবে ব্যবহার করতে দখল করে নিয়েছে। ক্ষমতার প্রভাব-আর দলের দম্ভে নয় এবার নিজের ক্ষমতাকে কাজে লাগিয়ে দিন-দুপুরে প্রকাশ্যে এ অনিয়ম চললেও দেখার কেউ নেই।

হাতিমুড়া বাজার পরিচালনা কমিটির সহ-সভাপতি মো: রিপন বললেন, ক্ষমতা থাকলে দখল হয়। সারা দেশে দখল হচ্ছে। তাই পরিষদের চেয়ারম্যানের নির্দেশ আমার নিজ ক্ষমতা বলে এ জায়গা খুটি নিয়ে প্লট করা করেছি। তবে তিনি সরকারী জায়গা দখল করা যায় কিনা এমন প্রশ্নে বলেন, ক্ষমতা থাকলে সবই সম্ভব। হাতিমুড়া বাজার পুলিশবক্সে উপস্থিত জনতার সম্মুখে এ সময় আরো বলেন, খাগড়াছড়ি জেলা পরিষদ চেয়ারম্যানের নির্দেশে এসব করা হয়েছে। চেয়ারম্যান সড়ক ও জনপদ বিভাগকে নিজে ম্যানেজ করবেন বলে হুংকার দিয়ে উঠেন।

হাতিমুড়া বাজারে স্থানীয় ব্যবসায়ীসহ ক্রেতারা এ নিয়ে ক্ষোভ প্রকাশ করে এ ঘটনার জন্য খাগড়াছড়ি জেলা পরিষদের চেয়ারম্যানের বাজার প্রকাশ্যে এক ব্যাক্তিকে হুমকিসহ সকল অনিয়ম অনিয়মের বিচার দাবী করেন। বাজার সকলেই এ নির্দেশদাতা বড় বাবু ও স্থানীয় প্রভাবশালীদের নাম প্রকাশে ভয়-ভীত আর অনিহা প্রকাশ করেও প্রভাবশালী দূর্নীতিবাজদের বিরুদ্ধে দুদকের নজর নেই বলে ক্ষোভ প্রকাশ করেন স্থানীয়রা।

খাগড়াছড়ি সড়ক ও জনপদ নির্বাহী প্রকৌশলী মোসলে উদ্দিন চৌধুরী বলেন, বিষয়টি তিনি জানেন না। তবে খবর নিয়ে এ বিষয়ে আনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

এ বিষয়ে খাগড়াছড়ি জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরীর মুঠোফোনে বারবার যোগাযোগ করেও ফোন রিসিভ না করায় যোগাযোগ করা সম্ভব হয়নী।

দ্যা গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন ডেরি/২৪ মে ২০১৬

Related posts