September 25, 2018

‘সংসদ ধরনার জায়গা নয়, ঈশ্বরের দোহাই, নিজেদের কাজ করুন’

(এম বি ফয়েজ) নয়াদিল্লি:  নোট বাতিলের জেরে সংসদে দিনের পর দিন অচলাবস্থা চলতে থাকায় তীব্র অসন্তোষের সুর রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের গলায়। সংসদ ধরনা, হই-হট্টগোলের জায়গা নয়, আজ এখানে ডিফেন্স এস্টেটস ডে ভাষণ উপলক্ষ্যে  তাঁর এই মন্তব্যে বিরোধীদের প্রতি বার্তা রয়েছে বলেই মনে করা হচ্ছে।

কাজ করাই তাঁদের দায়িত্ব, সভা বানচাল করা নয়, সাংসদদের এ কথা মনে করিয়ে দিয়ে তিনি বলেন, সংসদীয় গণতন্ত্রে সভায় অচলাবস্থা কোনওমতেই মেনে নেওয়া যায় না। জনগণ নিজেদের প্রতিনিধিদের ভোট দিয়ে পাঠান তাঁদের কথা বলার জন্য, ধরনায় বসে সভায় গোলযোগ তৈরির জন্য নয়।

রাষ্ট্রপতি হওয়ার আগে সংসদীয় রাজনীতিতে দীর্ঘ অভিজ্ঞতা তাঁর ঝুলিতে। এহেন রাষ্ট্রপতির স্পষ্ট কথা, সভা অচল করে দেওয়া মানে আপনারা এঁটে উঠতে না পেরে সংখ্যাগুুরুর কণ্ঠরোধ করছেন। সংখ্যাগুরু কখনই সভা অচল করে দেওয়ায় জড়ায় না। একমাত্র সংখ্যালঘুই ওয়েলে নেমে স্লোগান দেয়, সভার কাজে  বিঘ্ন ঘটিয়ে এমন অবস্থা তৈরি করে যাতে স্পিকারের কাছে সভা মুলতুবি করা ছাড়া কোনও উপায় থাকে না। এটা মানা যায় না।
বছরের মাত্র কয়েকটা সপ্তাহ সংসদের অধিবেশন বসে,  এ কথা উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, বিক্ষোভ দেখাতে হলে অন্যত্র যান। কিন্তু ঈশ্বরের দোহাই, নিজেদের কাজটা করুন। আপনাদের কাজ করার কথা। সাংসদদের বিশেষত লোকসভার সদস্যদের আর্থিক বিষয়ে নিজেদের ক্ষমতা প্রয়োগ করতে সময় দেওয়ার কথা।

তবে কোনও একটি বিশেষ দল বা ব্য়ক্তি তাঁর লক্ষ্য নয়, সে কথাও জানান রাষ্ট্রপতি। তিনি বলেন, ঘটনা হল, সভা অচল করে রাখাটা চল হয়ে গিয়েছে, যা একেবারেই গ্রহণযোগ্য নয়। মতপার্থক্য যা-ই থাক, আমরা খোলা মনে সেখানে কথা বলার সুযোগ পাই। সভায় যা-ই বলা হোক, তাতে হস্তক্ষেপ করতে পারে না কোনও আদালত। সুতরাং এই স্বাধীনতার অপব্য়বহার করা ঠিক নয়।

গ্লোবেল নিউজ ব্যুরো/

president-pranab-mukherjee_650x400_41432722702-580x395

Related posts