September 26, 2018

সংসদে এমপিদের বেতন দ্বিগুণ করার প্রস্তাব

341

আজ রোববার জাতীয় সংসদে সংসদ সদস্যদের (এমপি) বর্তমান মাসিক বেতন ২৭ হাজার ৫০০ টাকা থেকে বাড়িয়ে ৫৫ হাজার টাকা করার প্রস্তাব করা হয়েছে। মেম্বারস অব পার্লামেন্ট (রিউমারেশন অ্যান্ড অ্যালাউন্সেস) অর্ডার সংশোধন এনে একটি বিল উত্থাপন করা হয়েছে সংসদে।

দশম জাতীয় সংসদের নবম অধিবেশনে আইনমন্ত্রী আনিসুল হক বিলটি উত্থাপন করেন।

বিলের উদ্দেশ্য ও কারণ সম্পর্কে বলা হয়েছে, ‘সংসদ সদস্যদের বেতন, ভাতা, পারিতোষিক, বিশেষ অধিকার ইত্যাদি মেম্বারস অব পার্লামেন্ট (রিউমারেশন অ্যান্ড অ্যালাউন্সেস) অর্ডার, ১৯৭৩ দ্বারা নির্ধারিত হয়ে থাকে। জীবনযাত্রার ব্যয় বৃদ্ধি, মূল্যস্ফীতি এবং দেশের আর্থ-সামাজিক অবস্থার প্রেক্ষাপটসহ সরকারি কর্মচারীদের জন্য অষ্টম বেতন স্কেল ঘোষণা করার কারণে সংসদ সদস্যদের জন্য সময়োপযোগী বেতন-ভাতাদি নির্ধারণ করা আবশ্যক।’

ওই বিলে সংসদ সদস্যদের বর্তমান মাসিক বেতন ২৭ হাজার ৫০০ টাকা থেকে বৃদ্ধি করে ৫৫ হাজার টাকা, মাসিক ব্যয় নিয়ামক ভাতা তিন হাজার টাকা থেকে বৃদ্ধি করে পাঁচ হাজার টাকা, দৈনিক ভাতা ৩০০ টাকা থেকে বৃদ্ধি করে ৭৫৪ টাকা প্রস্তাব করা হয়েছে।

এ ছাড়া স্বেচ্ছাসেবী তহবিল তিন লাখ টাকা থেকে বৃদ্ধি করে পাঁচ লাখ টাকা, নির্বাচনী এলাকার মাসিক খরচ সাত হাজার ৫০০ টাকা থেকে বৃদ্ধি করে ১২ হাজার ৫০০ টাকা, মাসিক পরিবহন খরচ ৪০ হাজার টাকা থেকে বৃদ্ধি করে ৭০ হাজার টাকা, বার্ষিক অভ্যন্তরীণ ভ্রমণ খরচ ৭৫ হাজার টাকা থেকে বৃদ্ধি করে এক লাখ ২০ হাজার টাকা, মাসিক লন্ড্রি ভাতা এক হাজার টাকা থেকে বৃদ্ধি করে দেড় হাজার টাকা এবং ক্রোকারিজ-ইত্যাদির ক্ষেত্রে মাসিক ভাতা চার হাজার টাকা থেকে বৃদ্ধি করে ছয় হাজার টাকা করার প্রস্তাব করা হয়েছে।

বিলে সংসদ সদস্যদের বেতন-ভাতা বৃদ্ধির লক্ষ্যে মেম্বারস অব পার্লামেন্ট অর্ডার ১৯৭৩ সংশোধন করা প্রয়োজন বলে উল্লেখ করা হয়।

দি গ্লোবাল নিউজ ২৪ ডটকম/রিপন/ডেরি

Related posts