November 17, 2018

সংক্ষিপ্ত তালিকায় বাংলাদেশের ৫ ক্রিকেটার

স্পোর্টস ডেস্কঃ  ৮ ক্যাটাগরিতে ২০১৫ সালের সেরা খেলোয়াড় নির্বাচনের জন্য সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে ক্রিকেটের জনপ্রিয় ওয়েবসাইট ‘ক্রিকইনফো’। তারমধ্যে ৬টি ক্যাটাগরিতে বাংলাদেশের রয়েছেন ৫ জন খেলোয়াড়। উদীয়মান পেসার মুস্তাফিজুর রহমান দুই ক্যাটাগরিতে সেরা খেলোয়াড়ের তালিকায় আছেন। বর্ষসেরা অধিনায়ক বিভাগে মাশরাফি বিন মুর্তজা, টেস্ট ব্যাটিংয়ে তামিম ইকবাল, ওয়ানডে ব্যাটিংয়ে মাহমুদুল্লাহ, ওয়ানডে বোলিংয়ে মুস্তাফিজুর রহমান ও রুবেল হোসেন মনোনয়ন পেয়েছেন। এছাড়া পেসার মুস্তাফিজুর রহমান বর্ষসেরা অভিষিক্ত খেলোয়াড়ের তালিকায় মনোনয়ন পেয়েছেন।

বর্ষসেরা অভিষিক্ত বা উদীয়মান খেলোয়াড় নির্বাচিত হবেন ‘ক্রিকইনফো’র পাঠকদের ভোটে। তাদের ওয়েবসাইটেই এই বিভাগে সেরা খেলোয়াড় নির্বাচনে ভোট দেয়া যাবে। মোট আটটি বিভাগের বাকি সাত বিভাগের সেরা খেলোয়াড় নির্বাচন করবেন ক্রিকইনফো’র বিচারকমণ্ডলী। ৩১ জনের বিচারকমণ্ডলীতে রয়েছেন সাবেক খেলোয়াড়, প্রবীণ ক্রীড়া সাংবাদিক, ধারাভাষ্যকর ও আম্পয়ার। বিচারককমণ্ডলীতে সাবেক খেলোয়াড়দের মধ্যে আছেন ভারতের অজিত আগারকর, সঞ্জয় মাঞ্জরেকার ও শ্রীলঙ্কার রাসেল আরনল্ড, মার্ক বাউচার, অস্ট্রেলিয়ার ইয়ান চ্যাপেল ও পাকিস্তানের বাজিদ খান, রমিজ রাজাসহ বেশ কয়েকজন। এছাড়া সাংবাদিকদের মধ্যে আছেন ‘ক্রিকইনফো’র বাংলাদেশের প্রতিনিধি মোহাম্মদ ইসাম। বর্ষসেরা অধিনায়ক বিভাগে মাশরাফি বিন মুর্তজার সঙ্গে অন্য চারজন হলেন-ভারতের বিরাট কোহলি, ইংল্যান্ডের অ্যালিস্টার কুক, পাকিস্তানের মিসবাহ-উল-হক ও নিউজিল্যান্ডের ব্রেন্ডন ম্যাককালাম।

অস্ট্রেলিয়াকে বিশ্বকাপের শিরোপা জিতিয়েও এই বিভাবে মনোনয়ন পাননি অস্ট্রেলিয়ার অধিনায়ক মাইকেল ক্লার্ক। বাংলাদেশর ক্রিকেট ইতিহাসের সেরা বছর বলা যেতে পারে ২০১৫-কে। এ বছর মাশরাফি বিন মুর্তজার হাত ধরে পাকিস্তান, ভারত ও দক্ষিণ আফ্রিকাকে ওয়ানডে সিরিজ হারিয়েছে বাংলাদেশ। এছাড়া এ বছর বিশ্বকাপে মাশরাফির নেতৃত্বেই প্রথমবার কোয়ার্টার ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করে বাংলাদেশ। অন্যদিকে বর্ষসেরা টেস্ট ব্যাটিংয়ের জন্য ১২টি ইনিংস মনোনয়ন পেয়েছে। তারমধ্যে আছে এপ্রিলে খুলনা শেখ আবু নাসের স্টেডিয়ামে পাকিস্তানের বিপক্ষে তামিম ইকবালের ২০৬ রানের ইনিংস।

বর্ষসেরা ওয়ানডে ব্যাটিংয়েও জায়গা করে নিয়েছে ১২ ইনিংস। এতে আছে বিশ্বকাপে হ্যামিল্টনে নিউজিল্যান্ডের বিপক্ষে করা মাহমুদুল্লাহর অপরাজিত ১২৮ রানের ইনিংস। আর বর্ষসেরা ওয়ানডে বোলিংয়ে বাংলাদেশের মুস্তাফিজুর রহমান ও রুবেল হোসেন জায়গা পেয়েছেন। মিরপুরে ভারতের বিপক্ষে মুস্তাফিজের ৪৩ রানে ৪ উইকেট ও বিশ্বকাপে অ্যাডিলেডে ইংল্যান্ডের বিপক্ষে রুবেল হোসেনের ৫৩ রানে ৪ উইকেট সেরা তালিকায় জায়গা পেয়েছে।

যে কারণে মনোনয়ন

খেলোয়াড়        রান/উইকেট    প্রতিপক্ষ     তারিখ
তামিম ইকবাল    ২০৬          পাকিস্তান    ২ মে (টেস্ট)
মাহমুদুল্লাহ       ১২৮*     নিউজিল্যান্ড   ১৩ মার্চ (বিশ্বকাপ)
রুবেল হোসেন     ৪/৫৩        ইংল্যান্ড     ৯ মার্চ (বিশ্বকাপ)
মুস্তাফিজুর রহমান  ৬/৪৩        ভারত     ২১ জুন (ওয়ানডে)

মুস্তাফিজুর রহমান    ৯ ওয়ানডেতে ২৬, ৫ টি-২০তে ৬ ও ২ টেস্টে ৪ উইকেট।
মাশরাফি বিন মুর্তজা পাকিস্তান, ভারত ও দ. আফ্রিকাকে সিরিজ হারানো ও বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে খেলা।

দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন/ডেরি

Related posts