November 17, 2018

শেষ বলে নাটকীয় জয় রংপুরের

রংপুর, চট্রগ্রাম

আজ মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে ব্যাট করতে নেমে ৭ উইকেটে ১৮৭ রান করে চিটাগাং। জবাবে ৮ উইকেট হারিয়ে শেষ বলে লক্ষ্যে পৌঁছে যায় রংপুর।

রংপুর রাইডাসের বিপক্ষে চিটাগং ভাইকিংস ২০ ওভারে করেছে ৭ উইকেটে ১৮৭ রান। এই ম্যাচ দিয়েই শুরু হলো বিপিএলের তৃতীয় আসরের মাঠের লড়াই।

আগের রাতে যুক্তরাষ্ট্র থেকে দেশে ফিরে রোববার মাঠে নেমে যান সাকিব আল হাসান। রংপুর অধিনায়ক বল হাতে নিয়েছেন প্রথম ওভারেই। তবে ভাইকিংসের শুরুটা ছিল উড়ন্ত।

প্রথম ওভারে সাকিবকে চার মেরে শুরু করেছিলেন তামিম। পরের ওভারে স্বদেশী থিসারা পেরেরাকে দুটি ছয় মারেন দিলশান। সাকিবের দ্বিতীয় ওভারে দিলশান মারেন দুটি চার, একটি ছয়। আরাফাত সানিকে প্রথম বলেই লং অফের ওপর দিয়ে উড়িয়ে মারেন তামিম। ৩.৫ ওভারেই ভাইকিংস তুলে ফেলে পঞ্চাশ।

বল হতে নিয়েই এই জুটি ভাঙেন আবু জায়েদ চৌধুরি। আড়াই বছর আগে ক্যারিয়ারের একমাত্র টি-টোয়েন্টিতে প্রথম ওভারেই উইকেট পেয়েছিলেন এই পেসার। এদিন উইকেট নেন প্রথম বলেই। ফিরিয়ে দেন ৩ ছক্কায় ১৬ বল ২৯ রান করা দিলশানকে।

তামিম-এনামুলের দ্বিতীয় উইকেট জুটিতেও কমেনি রানের গতি। ৪৯ বলে ৬৫ রানের জুটি গড়েন দুজন। পরে দুজনকে এক ওভারেই ফেরান সাকলাইন সজীব।

২৯ বলে পঞ্চাশ ছোঁয়ার পরপরই ছক্কা মারতে গিয়ে মিড উইকেট সীমানায় মিসবাহর হতে ধরা পড়েন তামিম (৩২ বলে ৫১)। ৩ বল পর লং অফে ড্যারেন স্যামির দারুণ ক্যাচে বিদায় নেন এনামুল হক (৩০ বলে ৩৬)।
এই দুজনের বিদায় ও সাকলাইনের দারুণ বোলিংয়ে অনেকটাই কমে যায় ভাইকিংসের রানের গতি। ১০ ওভারে রান ছিল ১০৩, পরের ৭ ওভারে আসে মাত্র ৩৯! জীবন মেন্ডিসের ঝড়ে শেষ দিকে আবার গতি পায় ইনিংস। আবু জায়েদকে টানা দু বলে চার ও ছয় মারার পর আরাফাত সানির এক ওভারে দুই ছক্কা ও ১ চারে ১৯ রান নেন মেন্ডিস।

৩টি করে চার ও ছক্কায় ১৮ বলে ৩৯ করেন মেন্ডিস। শেষ ওভারে আসিফ আহমেদের (১৫ বলে ১৭*) দুটি চারে ভাইকিংস ছাড়ায় ১৮০।

ব্যাটিং ঝড়ের ইনিংসেও দারুণ বোলিং করেছেন বাঁহাতি স্পিনার সাকলাইন, ৪ ওভারে ২৬ রান দিয়ে নিয়েছেন ৩ উইকেট। বিপিএল অভিষেকে ৪ ওভারে ২৬ রান দিয়ে ২ উইকেট নিয়েছেন পেসার আবু জায়েদ।

ভ্রমণ ক্লান্তি আর অনুশীলনের ঘাটতি নিয়ে মাঠে নামা সাকিব বোলিং করেছেন মাত্র ২ ওভার, রান দিয়েছেন ২২। ৩ ওভারে ৩৮ রান গুণেছেন জাতীয় দলের ভরসার স্পিনার আরাফাত সানি।

Related posts