November 14, 2018

শেষ পর্যন্ত আটকা পড়ল ডি ককের লড়াই

10
স্পোর্টস ডেস্কঃ  দক্ষিণ আফ্রিকার কাছে অবশ্য ৪০০ রানের লক্ষ্যটা নতুন কিছু নয়। আগেই এর চেয়েও বড় লক্ষ্য তাড়া করে জয়ের অভিজ্ঞতা রয়েছে দলটির। বুধবার রাতে যেন সেকথারই আরেকবার প্রমাণ দিতে পারতো কি না তা সময়ই বলে দিতো। তবে ভাগ্যটা শেষ পর্যন্ত দেখতে পারেননি প্রোটিয়া অধিনায়ক এবি ডি ভিলিয়ার্স। ৩৩.৩ ওভারে ২৫০ রান তোলার পর বৃষ্টি বাগড়া দেয়। এরপর বল আর মাঠে গড়ায়নি। বৃষ্টির সেই হিসেবে গ্যারাকলে পড়ে স্বাগতিকরা ম্যাচ হেরেছে ৩৯ রানে।

দক্ষিণ আফ্রিকার ইনিংস একাই টানছিলেন কুইন্টন ডি কক। ৯৬ বলে ১২টি চার ও ছয়টি ছক্কার মারে ১৩৮ রান নিয়ে অপরাজিত থাকেন তিনি। অন্য ব্যাটসম্যানদের মধ্যে কেবল ফাফ ডু প্লেসিস করেন ৫৫ রান। তাই ৩৩.৩ ওভারে ২৫০ রান তুলতে সক্ষম হয় প্রোটিয়ারা। চিত্রনাট্যের বাকি যেটুকু ছিল, তা চলে গেল বৃষ্টির পেটে। আর সেই বৃষ্টিই ফল নির্ধারণ করে দিল ইংলিশদের ৩৯ রানের জয়ের। ইংলিশ বোলারদের মধ্যে মঈন আলী নেন তিনটি উইকেট।

এর টস জিতে ব্যাট হাতে নেমে রানের পাহাড় গড়ে ইংল্যান্ড। সেঞ্চুরি করেছেন কেবল জোস বাটলার। তাতেই স্কোরটা গিয়ে ঠেকল নয় উইকেটে ৩৯৯ রানে। ম্যানগুয়াং ওভালে পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথমটিতে জিতে তাই ১-০ ব্যবধানে সিরিজ এগিয়ে গেল ইংলিশরা। ওপেনিং থেকে শুরু করে মিডল অর্ডার পর্যন্ত সবাই ব্যাট করেছেন দুই হাত খুলে।

যদিও সেঞ্চুরি পেয়েছেন একমাত্র বাটলার। ৭৬ বল থেকে ১১টি চার ও পাঁচটি ছক্কার মারে ১০৫ রান করেন তিনি। বাকিদের মধ্যে তিনজন করেছেন হাফসেঞ্চুরি। অ্যালেক্স  হেলস ও বেন স্টোকস উভয়ে দ্বিতীয় সর্বোচ্চ ৫৭ রান করেছেন। এর মধ্যে স্টোকস মাত্র ৩৮ বল থেকে চারটি চার ও তিনটি ছক্কার মারে সাজিয়েছেন তার ইনিংস। আর হেলস ৪৭ বল মোকাবেলা করে ছয়টি চার ও দুটি ছক্কার মারে শেষ করেছেন ইনিংস।

এরপরই রয়েছে জো রুটের ৫৮ বলে খেলা ৫২ রানের ইনিংস। ৩০ বল থেকে আটটি চার ও একটি ছক্কার মারে জ্যাসন রয়ের ৪৮ রানের ইনিংসটাও বড় স্কোর গড়তে কম সহায়তা করেনি। শেষ দিকে যদিও কিছুটা দ্রুতই উইকেট হারাতে শুরু করে ইংলিশরা। তাতে অবশ্য খুব বেশি একটা প্রভাব পড়েনি। রানের গতিটা তখন একটু স্লো হওয়ায় চারশ পার করতে পারেনি ইংলিশরা। তবে ৩৯৯ রান করে প্রোটিয়াদের ঠিকই ৪০০ রানের টার্গেট ছূঁড়ে দিয়েছে তারা। প্রোটিয়া বোলারদের মধ্যে ক্রিস মরিস তিনটি এবং ডি ল্যাঙ্গে ও ইমরান তাহির দুটি করে উইকেট নেন।

দি গ্লোবাল নিউজ ২৪ ডটকম/রিপন/ডেরি

Related posts