September 22, 2018

শুধু জিপিএ পেয়ে নয়, উত্তীর্ণ হতে হলে প্রকৃত জ্ঞানার্জন করতে হবে: আসাদুজ্জামান নূর

সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর

জাকিরুল ইসলাম, সিরাজগঞ্জ থেকেঃ    সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর বলেছেন সমাজের প্রতিটি মানুষের কিছু সামাজিক দায়িত্ব রয়েছে। আমরা প্রত্যেকে শুধু নিজেকে নিয়েই বেশী ব্যস্ত থাকি যে কারনে শিক্ষা, বিজ্ঞান, সংস্কৃতিসহ বিভিন্ন ক্ষেত্রে প্রকৃত শিক্ষা হচ্ছেনা। তাই মূল্যবোধের সৃষ্টি হচ্ছে না। আর মূল্যবোধ সৃষ্টি না হলে প্রকৃত উন্নয়ন সম্ভব নয়। গতকাল বৃহষ্পতিবার সন্ধ্যায় সিরাজগঞ্জ শহরের শহীদ এম মনসুর আলী অডিটরিয়ামে নাট্যলোকের আয়োজনে জেলা শহরে নাট্যচর্চা ও পেশাদারিত্বের ভাবনা র্শীর্ষক মত বিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথাগুলো বলেন। তিনি আরো বলেন মুক্তবুদ্ধি চর্চার পরিবর্তে দেশ জুরে আজ ছাত্র-ছাত্রীদের মাঝে জিপিএ-৫ পাওয়ার অশুভ প্রতিযোগীতা শুরু হয়েছে। ছকেবাধা কিছু বইপড়ে হয়ত তারা জিপিএ পাচ্ছেও। কিন্তু কয়জন জিপিএ-৫ প্রাপ্ত ছাত্র বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পাচ্ছে মূলত সেটি দেখার বিষয়।

তাছাড়া শুধু ভর্তি নয় জীবনের পরীক্ষায় উত্তীর্ণ হতে হলেও জ্ঞানার্জনের কোন বিকল্প নাই। তিনি বলেন নজরুল, রবীন্দ্র নাথ পুথিগত বিদ্যা অর্জন করেন নি তারা কেবল মুক্ত বুদ্ধি চর্চার মাধ্যমে যে অবদান রেখে গেছেন তা নিয়ে আজ গবেষনা হচ্ছে। তাই তিনি ছাত্র-ছাত্রী অবিভাবকদেরকে শুধু জিপিএ প্রাপ্তির পিছনে না দৌড়িয়ে  মুক্তবুদ্ধি চর্চার মাধ্যমে প্রকৃত জ্ঞানার্জনের আহবান জানান। নাট্যলোকের সভাপিত মোমিন বাবুর সভাপতিত্বে মতবিনিময় সভায় বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ শিল্পকলা একাডেমীর মহাপরিচালক ও গ্রুপ থিয়েটার ফেডারেশনের চেয়ারম্যান লিয়াকত আলী লাকী, গ্রুপ থিয়েটার ফেডারেশনের সাধারন সম্পাদক আকতারুজ্জামান। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন রবীন্দ্র সম্মিলন পরিষদের সিরাজগঞ্জ শাখার সাধারন সম্পাদক জান্নাত আরা তালুকদার, বিএম এ সিরাজগঞ্জ শাখার সভাপতি জহুরুল হক, জেলা এনজিও সমন্বয় পরিষদের সভাপতি জাহাঙ্গীর আলম রতন, সাংস্কৃতিক ব্যক্তিত্ব আতাউর রহমান বাবুল, খন্দকার রফি প্রমুখ।

মন্ত্রী আসাদুজ্জামান নুর বলেন ১৯৭৩ সালে যে ধরনের সীমাবদ্ধতার মধ্যে দিয়ে  এদেশে নাট্যচর্চা শুরু হয়েছিল তার তুলনায় এখন সুযোগ সুবিধা অনেক বেড়েছে। কিন্তু তার পরও আমরা নানা কারনে  নাটকের মান ধরে রাখতে পারছিনা। বিষয়টি নিয়ে এখন ভাববার সময় এসেছে। তিনি বলেন সরকার তথা দেশের মানুষকে বুঝতে হবে সংস্কৃতিক কর্মীরা স্বাধনীতার পক্ষের লোক। তাই সংস্কৃতিক বিকাশে সকলকে  সহযোগিতা করতে হবে। মন্ত্রী পরে রাতে স্থানীয় ভাসানী মিলনায়তনে নাট্যলোকের ১৬ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত সপ্তাহব্যাপী আন্তর্জাতিক নাট্যৎসবের উদ্বোধন করেন। এই অনুষ্ঠানে অনাণ্যদের মধ্যে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, অভিনতা জাহিদ হাসান, আলী রাজ, জেলঅ প্রশাসক মোঃ বিল্লাল হোসেন, পুলিশ সুপার মিরাজ উদ্দীন আহমেদ। উৎসবের প্রথম দিনে নাট্যলোকের প্রযোজনায় ধীবর গাথা নাটকটি মঞ্চস্ত করা হয়।

দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন/ডেরি

Related posts