September 23, 2018

শুক্রাণুর গুণগত মান নষ্ট হয় যে খাবারে

প্রযুক্তির বিকাশে মানুষের জীবনযাত্রা সহজ হয়ে আসলেও কমে যাচ্ছে মানুষের প্রজনন ক্ষমতা। বিভিন্ন ইলেক্ট্রনিক পণ্য ব্যবহার করায় তা থেকে বিচ্ছুরিত নানা র্যাডিয়েশন ও কেমিক্যাল মিশ্রিত খাবার গ্রহণের পাশাপাশি অনিয়ন্ত্রিত জীবনযাত্রার ফলে কমে যাচ্ছে পুরুষের শুক্রাণু উৎপাদন ক্ষমতা। কমে যাচ্ছে শুক্রাণুর মানও। এমন কিছু খাবার আছে যা খেলে পুরুষের শুক্রাণুর গুণগত মান নষ্ট হয়ে যায়। সায়েন্সম্যাগ ডট কমে একটি গবেষণা প্রতিবেদন প্রকাশিত হয়েছে যাতে শুক্রাণুর গুণগত মান নষ্ট হয়ে এমন কিছু খাবারের তথ্য তুলে ধরা হয়েছে।

উচ্চমাত্রার চর্বিযুক্ত খাবার স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। পেশির সুষ্ঠু গঠনের জন্য সঠিক পরিমাণ প্রোটিনের প্রয়োজন। তেমনি সমস্যা খুব কমমাত্রার প্রোটিনযুক্ত খাবার। এ ধরনের খাবার কয়েক প্রকারের রোগের কারণ হতে পারে।

খাবারের এ সমস্যা শিশুকাল থেকেই মানুষের দেহে নানা সমস্যার সৃষ্টি করতে পারে। এমনকি পুরুষের শুক্রাণুর গুণগত মান নষ্ট করতে পারে। শিশু বয়সেই জিনে ক্ষতিকর পরিবর্তন আনতে পারে। ইউনিভার্সিটি অব ম্যাসাচুসেটস এবং ইউনিভার্সিটি অব নেভাদার স্কুল অব মেডিসিনের গবেষক দল তাদের গবেষণায় এ তথ্য দিয়েছেন।

প্রাথমিক অবস্থায় ইঁদুরের ওপর দুই ধরনের গবেষণা পরিচালিত হয়। পুরুষ ইঁদুরের খাবার তার শুক্রাণুর বিশেষ আরএনএ-কে প্রভাবিত করে এবং এতে তাদের জিনে ক্ষতিকর পরিবর্তন আসে।
প্রথম পরীক্ষায় ম্যাসাচুসেটস বিশ্ববিদ্যালয়ের গবেষকরা দেখেন, নিম্নমাত্রার প্রোটিনসমৃদ্ধ খাবারে ইঁদুরের আরএনএ-তে পরিবর্তন ঘটছে। পরিপক্ক শুক্রাণুতে যে আরএনএ থাকে, তার ওপর প্রভাববিস্তার করে এই খাবার। গবেষকরা বলেন, এ ধরনের খাবারে বিপাকক্রিয়ায় পরিবর্তন আসে।

দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/মেহেদি/ডেরি

Related posts