November 17, 2018

শান্তীপুর বাজার মেঘনার নদী গর্ভে বিলীন হয়ে গেছে

এম লুৎফর রহমান
নরসিংদী প্রতিনিধিঃ
রায়পুরায় মির্জাচর শান্তীপুর বাজার মেঘনার নদী গর্ভে বিলীন হয়ে গেছে। জানা গেছে মেঘনা নদী বেষ্টিত নরসিংদীর রায়পুরা উপজেলা মির্জাচর ইউনিয়ন ৩০ হাজার লোকের বসবাস। উক্ত ইউনিয়ন যুবলীগ অর্থসম্পাদক কামাল মিয়া বলেন, নদী ভাঙ্গন রোধ করতে সরকারী সাহায্য সহযোগিতা না পাওয়াই রায়পুরা মির্জাচর শান্তীপুর বাজার গর্ভে বিলীন হয়ে যাওয়ার কারন। নদী ভাংঙ্গন রোধ করতে দ্রতগতিতে ব্যবস্থা গ্রহনের জন্য সরকারের নিকট জোর দাবী রায়পুরা মির্জাচর শান্তীপুর বাজারের এলাকাবাসী।

বিশিষ্ট সমাজ সেবক শাহীন মিয়া বলেন, নদী ভাঙ্গন রোধ করা না হলে মজিদ,মাদ্রাসা,স্কুল,কবর স্থান,রাস্তাঘাট নদী গর্ভে বিলীন হয়ে যাবে। ড্রেজার দিয়ে অবৈধ ভাবে বালু উত্তোলনের ফলে অনেক পরিবার বিটা-বাড়ী ছাড়া অন্যত্র জীবন যাপন করছে। বালু উত্তোলন বন্ধ না হলে পুরো শান্তীপুর গ্রাম মেঘনা নদী গর্ভে বিলীন হয়ে যাবে। শান্তীপুর বাজারের নদী ভাংঙ্গনে কয়েক শতাধিক দোকানদার-গন আতঙ্কে জীবন যাপন করছে। সরকার দ্রত গতিতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহন না করলে এলাকাটি নদী ভাঙ্গন থেকে রক্ষা করা যাবে না। উক্ত ইউনিয়ন আওয়ামীলীগ সেক্রেটারী চেয়ারম্যান পদ প্রার্থী ফারুকুল ইসলাম বলেন, সাবেক মন্ত্রী রাজিউদ্দিন আহমেদ রাজু এমপি এর মাধ্যমে সরকারের নিকট দ্রত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের দাবী করছি।

নদী ভাঙ্গ রোধ করা না হলে মির্জাচর রক্ষা করতে এলাকাবাসী নিয়ে আমরা আন্দোলন করব। স্থানীয় চেয়ারম্যান আবু বক্কর সিদ্দিক বলেন,এ ব্যাপার্রে সাবেক মন্ত্রী রাজু এমপির ডিওলেটার এর মাধ্যমে পানি উন্নয়ন বোর্ড ১৬ কোটি বরাদ্ধ করেছেন দ্রত কাজ ধরা হবে। উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুল মতিন বলেন,এ ব্যাপারে ব্যবস্থা গ্রহনের জন্য পানি উন্নয়ন র্বোডকে জানানো হয়েছে। তারা দ্রত ব্যবস্থা গ্রহনের আশ্বাস প্রদান করেছেন।

দ্যা গ্লোবাল নিউজ ২৪ ডতকম/রিপন/ডেরি

Related posts