November 16, 2018

লেবাননে ঈদুল ফিতর উদযাপিত

 

লেবাননে প্রবাসী বাংলাদেশীদের অংশ গ্রহনে ঈদের জামাত
লেবাননে প্রবাসী বাংলাদেশীদের অংশ গ্রহনে ঈদের জামাত

বাবু সাহা,লেবাননঃ সৌদি আরব, লেবানন সহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে আজ রবিবার পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হয়েছে।লেবাননে প্রবাসী বাংলাদেশীরা আনন্দ ঘন পরিবেশে ঈদ উদযাপন করছে।ঈদের দিন রবিবার সাপ্তাহিক ছুটি থাকায় লেবাননে সকল কোম্পানীগুলো বন্ধ থাকায় সকালে অনুষ্ঠিত প্রতিটি ঈদের জামাতে প্রবাসী বাংলাদেশীদের উপস্থিতি ছিল চোখে পড়ার মত।প্রবাসী বাংলাদেশী জালাল উদ্দিনের সাথে আলাপকালে জানা যায়, তিনি লেবাননের মনসুরিয়া এলাকায় একটি কোম্পানীতে কাজ করেন।এবারের ঈদুল ফিতর রবিবার হওয়াতে তিনি ঈদের জামাতে শরীক হতে পেরে মহান আল্লাহর দরবারে শুকরিয়া জানিয়েছেন।জালাল উদ্দিনের মত অনেক প্রবাসী বাংলাদেশী আছে যারা কর্মস্থলের কাজের দরুণ ঈদের নামাজ পড়তে পারেন না।

ঈদের দিন সমগ্র লেবাননে প্রবাসী বাংলাদেশীদের আয়োজনে ছোট বড় প্রায় ৩০টি ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। উল্লেখযোগ্য বড় জামাত গুলোর মধ্যে, আদভাইয়া লিবিস ফ্যাক্টরী, হামরা হোটেল হোয়াইট প্লাস, ছাবরা বাজার, শেরে জামুস পাথর ফ্যাক্টরি, জুবেইল, ত্রিপলী,  শৈফাত কোকাকোলা ফ্যাক্টরীর পাশে, মোকাল্লেস ইকুলাইন শিরকি, নাহার ইব্রাহিম, সালোমী কাঠ ফ্যাক্টরি, মুকাল্লেস, জুনি সূতার মিল ও হাইছুলুম পাথর ফ্যাক্টরির জামাত ছিল অন্যতম।

এছাড়া লেবাননের প্রানকেন্দ্র রিয়াজুছালায় শহীদ রফিক হারিরি মসজিদে লেবাননের সবচেয়ে বড় ঈদের জামাত অনুষ্ঠিত হয়।সেখানে লেবানিজদের পাশাপাশি প্রচুর প্রবাসী বাংলাদেশীরা  ঈদের নামাজ আদায় করেছে। নামায শেষে প্রত্যেকে একে অপরের সাথে আলিঙ্গন করে ঈদের আনন্দ উপভোগ করে।

এদিকে পবিত্র  ঈদুল ফিতর উপলক্ষ্যে বাংলাদেশ দূতাবাস এর মান্যবর রাষ্ট্রদূত আব্দুল মোতালেব সরকার সামাজিক যোগাযোগের মাধ্যমে লেবাননের সকল প্রবাসী বাংলাদেশীদেরকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন।ঈদ উপলক্ষ্যে বাংলাদেশ দূতাবাস সোমবার ও মঙ্গলবার দু’দিনের ছুটি ঘোষনা করা হয়।

লেবাননের বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক নেতৃবৃন্দের সাথে আলাপকালে জানা যায়, মধ্যপ্রাচ্যের প্রায় দেশেই বাংলাদেশ দূতাবাস কতৃক প্রবাসী বাংলাদেশীদের সাথে ঈদ পূনর্মিলনীর ব্যবস্থা করে থাকে।বাংলাদেশ দূতাবাস এবার এই ধরনের কর্মসূচী না রাখায় তারা ক্ষোভ প্রকাশ করেন।

আজকের ঈদকে উপলক্ষ্য করে গতকাল সন্ধ্যায় লেবাননের ছাবড়া, দাওড়া, মনসুরিয়া, মোকাল্লেস, আইন আল রোমানী, আস্রাফিয়ে, হাইছুলুম সহ বিভিন্ন বাংলাদেশী দোকান গুলোতে প্রবাসীদের ঢল নামে ঈদের কেনাকাটার  জন্য।ঈদ উপলক্ষ্যে গতকাল সন্ধ্যা থেকেই লেবাননে প্রবাসী বাংলাদেশীরা সামাজিক যোগাযোগের মাধ্যমে একে অপরকে ঈদ শুভেচ্ছা জানিয়ে ব্যস্ত সময় কাটায়। তাছাড়া ঈদ উপলক্ষ্যে বাংলাদেশী রেষ্টুরেন্ট গুলোতে রকমারী দেশীয় খাবার সহ লেবাননের বিভিন্ন প্রান্তে প্রবাসী বাংলাদেশীরা নানারকম কর্মসূচীর আয়োজন করেছে।লেবাননে তিন দিন সরকারী ছুটি ঘোষনার মধ্য দিয়ে সবাই ঈদ উদযাপন করছে। দি গ্লোবাল নিউজ ২৪.কম এর পক্ষ থেকে সকল শুভানুধ্যায়ীদের জানাচ্ছি পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা ও ঈদ মোবারক।

Related posts