December 11, 2018

লেবাননের শ্রম সচিবের সহিত বাংলাদেশের শ্রম সচিব ড. নমিতা হালদারের আনুষ্ঠানিক বৈঠক অনুষ্ঠিত

Untitled-1

লেবানন থেকে বাবু সাহাঃ লেবাননের শ্রম মন্ত্রণালয়ে ৯ আগষ্ট বৃহষ্পতিবার লেবানন সফররত প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. নমিতা হালদার লেবাননের শ্রম মন্ত্রণালয়ের সচিব জর্জ আইদার সাথে আনুষ্ঠানিক বৈঠক করেন।বৈঠকে লেবানন এর প্রতিনিধি দলে জর্জ আইদা ছাড়াও লেবাননের শ্রম মন্ত্রনালয়ের সংশ্লিষ্ট দপ্তরের পদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।অন্যদিকে বাংলাদেশের পক্ষে আরো উপস্থিত ছিলেন, লেবাননে নিযুক্ত বাংলাদেশের মান্যবর রাষ্ট্রদূত আব্দুল মোতালেব সরকার, ওয়েজ আর্নার্স ওয়েলফেয়ার বোর্ড এর মহাপরিচালক গাজী মোহাম্মদ জুলহাস, সাংবিধানিক ও সংসদীয় বিষয়াবলী বিভাগের অতিরিক্ত সচিব সালমা বিনতে কাদির এবং আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব কামরুন নাহার আহমেদ।

বাংলাদেশের পক্ষ থেকে এই বৈঠকে বাংলাদেশি কর্মীদের আকামা ও সামাজিক নিরাপত্তা ফি কমানো, আকামা নবায়ন সহজীকরণ, কাগজ-পত্র বিহীন কর্মীদের নিয়মিতকরন, অভিবাসন ব্যয় কমানো এবং অভিবাসনের ক্ষেত্রে আরো শৃঙ্খলা আনয়ন, বাংলাদেশ থেকে দক্ষ শ্রমিক প্রেরণ, সরকারী ব্যবস্থাপনায় অভিবাসনসহ লেবাননে অবস্থানরত কর্মীদের সুবিধা-অসুবিধার বিষয়ে বিস্তারিত তুলে ধরে অধিকতর সহযোগিতার আহ্বান জানানো হয়।এসব সমস্যার সমাধান কল্পে মানবসম্পদ খাতে দু’দেশের মধ্যে প্রস্তাবিত সমঝোতা স্মারক যথাশীঘ্র সম্ভব স্বাক্ষরের লক্ষ্যে তা দ্রুত চূড়ান্ত করার বিষয়ে গুরুত্ব আরোপ করা হয়।

লেবাননের শ্রম সচিব প্রবাসী বাংলাদেশি শ্রমিকদের অধিকার সুরক্ষা কল্যান নিশ্চিত করতে নিজ দপ্তরের সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশনা দেন।তিনি উল্লেখ করেন, বাংলাদেশের জনশক্তি রপ্তানী খাতে এক শক্তিশালী দালালচক্র সক্রিয় থাকায় একদিকে লেবাননে যেমন বাংলাদেশি শ্রমিকদের অভিবাসন ব্যয় অন্য যেকোন দেশের চেয়ে বেশি হচ্ছে, অন্যদিকে এখানে আসার পর কাজের ক্ষেত্রেও নানাবিধ সমস্যার সম্মুখীন হতে হচ্ছে।তাই তিনি বাংলাদেশি দালালদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহনের জন্য সচিব মহোদয়কে অনুরোধ জানান।

পরিশেষে প্রতিনিধিদলের পক্ষ থেকে প্রবাসিী শ্রমবাজার উন্নয়নে বাংলাদেশ সরকারের গৃহীত কার্যক্রম সম্পর্কে অবহিত করে একটি পাওয়ার পয়েন্ট পরিবেশন করা হয়।

গত ৮ অগাস্ট স্থানীয় সময় সকাল ১১:০০ ঘটিকায় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. নমিতা হালদার ৫ সদস্যের একটি প্রতিনিধি দল নিয়ে ৩ দিনের সফরে লেবাননে আসেন।আজ শুক্রবার সন্ধ্যা ৬:০০ ঘটিকায় তিনি ও তাঁর প্রতিনিধি দলের সদস্যবৃন্দ বৈরুত দূতাবাসের হলরুমে প্রবাসী বাংলাদেশিদের সাথে মত-বিনিময় করবেন বলে জানা গেছে।মত-বিনিময় সভা শেষে রাতে তিনি লেবানন থেকে বাংলাদেশের উদ্দ্যেশ্যে রওনা দিবেন বলে জানা গেছে।

Related posts