September 24, 2018

লুইস এনরিকে জিতলেন ফিফা বর্ষসেরা পুরস্কার?

ফিফা বর্ষসেরা কোচের পুরস্কার জিতলেন বার্সেলোনার পাঁচটি শিরোপা জেতানোর মূল কারিগর লুইস এনরিকে। বায়ার্ন কোচ পেপ গার্দিওলা ও চিলিকে কোপা আমেরিকা জেতানো হোর্হে সাম্পাওলিকে পেছনে ফেলেছেন তিনি।

স্বভাবতই বর্ষসেরা কোচ হওয়ার দৌড়ে সবার চেয়ে এগিয়ে ছিলেন তিনি। কিন্তু তারপরেও ফিফা ব্যালন ডি অর অনুষ্ঠানে যাননি তিনি। লুইস এনরিকে ৩১.০৮ শতাংশ ভোট পেয়ে বর্ষসেরা কোচ নির্বাচিত হয়েছেন। ২২.৯৭ শতাংশ ভোট পেয়ে দ্বিতীয় হয়েছেন সাবেক বার্সা কোচ ও বর্তমানে বায়ার্ন মিউনিখের দায়িত্বে থাকা পেপ গার্দিওলা। তৃতীয় হোর্হে সাম্পাওলি পেয়েছেন ৯.৪৭ শতাংশ ভোট। লুইস এনরিকের গয়ে পুরস্কারটি নিয়েছেন বার্সার টেকনিক্যাল সেক্রেটারি রবার্ট ফার্নান্দেজ।

জেরার্দো মার্টিনোর অধীনে ২০১৩-১৪ মৌসুমটি ব্যর্থতায় কাটানোর পরে বার্সা সাবেক খেলোয়াড় ও সেল্টা ভিগোর দায়িত্বে থাকা লুইস এনরিকেকে দায়িত্ব দেয়। গত বছরের জানুয়ারি পর্যন্ত মনে হচ্ছিল যে আরো একটি শিরোপাশুন্য মৌসুম কাটাতে যাচ্ছে বার্সা। কিন্তু হঠাৎ সব ভোজবাজির মতো পাল্টে গেল এবং যার ফল বার্সা ইতিহাসের একমাত্র দল হিসেবে দ্বিতীয়বারের মতো লিগ, কাপ ও চ্যাম্পিয়ন্স লিগের ট্রেবল জেতে। এরপর উয়েফা সুপার কাপ ও ক্লাব বিশ^কাপের দুই শিরোপা জিতে সম্ভব ছয় শিরোপার পাঁচটিই অর্জন করে বার্সা।

দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/মেহেদি/ডেরি

Related posts