September 25, 2018

লস্কর-ই-তাইয়্যেবার মোদিকে হত্যার পরিকল্পনা

নরেন্দ্র মোদি

ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে হত্যার পরিকল্পনা করেছিল পাকিস্তানভিত্তিক ইসলামপন্থী সশস্ত্র সংগঠন লস্কর-ই-তাইয়্যেবা (এলইটি)। দেশটির আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পক্ষ থেকে এ দাবি করা হয়েছে। খবর টাইমস অব ইন্ডিয়ার।

সম্প্রতি দেশটির ইন্টেলিজেন্স ব্যুরো (আইবি) ও দিল্লি পুলিশের বিশেষ শাখা এ ধরনের একটি হামলার পরিকল্পনা নস্যাৎ করে দিয়েছে বলে দাবি করেছে। হামলা চালানোর জন্য আসা অন্তত দুই সন্ত্রাসীকে গ্রেফতার করা হয়েছে।

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পক্ষ থেকে বলা হয়েছে, হামলার উদ্দেশ্যে এলইটির তিন থেকে চারজনের একটি দল জম্মু ও কাশ্মীর সীমান্ত দিয়ে ভারতে প্রবেশ করে। কাশ্মীর থেকেই দুইজনকে আটক করা হয় বলে জানানো হয়েছে।

বলা হয়েছে, পাবলিক অনুষ্ঠানে মোদির অংশগ্রহণকালে তার ওপর হামলার পরিকল্পনা করা হয়। মোদি ছাড়াও উচ্চ পর্যায়ের আরও নেতাকে হত্যার পরিকল্পনা করা হয়েছিল। প্যারিসে হামলা বা ২৬/১১’র মুম্বাই হামলার মতো হামলা চালানোর পরিকল্পনা নেওয়া হয়।

নিরাপত্তা রক্ষাকারী বাহিনী জানিয়েছে, জনতার ওপর গ্রেনেড ছুড়ে মারা বা মোদির নিরাপত্তা বলয় ভাঙ্গতে ব্যর্থ হলে আত্মঘাতী বিস্ফোরণের পরিকল্পনা ছিল সন্ত্রাসীদের।

এ ঘটনায় এলইটির বিরুদ্ধে গত ১ ডিসেম্বর একটি প্রাথমিক অভিযোগ দায়ের করেছে দিল্লি পুলিশের বিশেষ শাখা।

উল্লেখ করা হয়েছে, পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআই ও এলইটি মিলে এ হামলার পরিকল্পনা করে। এর সঙ্গে আল-কায়েদার ভারতীয় শাখাও জড়িত থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে।

Related posts