September 25, 2018

‘লর্ডসের অনার্স বোর্ডে নাম দেখতে পারাটা সৌভাগ্যের’

Captureস্পোর্টস ডেস্ক::লর্ডসে নিজেদের দ্বিতীয় ইনিংসে মঈন আলির স্পিনের জবাবই খুঁজে পায়নি দক্ষিণ আফ্রিকা। নিজের টানা ৫ ওভারে ৫টিসহ মঈন নিলেন ৬ উইকেট। মাত্র ১১৯ রানেই গুটিয়ে গেল দক্ষিণ আফ্রিকা। লর্ডস টেস্ট ইংল্যান্ড জিতল ২১১ রানে।

ক্যারিয়ার সেরা বোলিংয়ে তাই ইয়ান বোথামের নামের পাশে জায়গা করে নিলেন মঈন আলী। একই টেস্টে কমপক্ষে ফিফটি আর ১০ উইকেট, ইংলিশ ক্রিকেটারদের মধ্যে সর্বশেষ এই কীর্তি বোথামেরই ছিল।

সেটিও ৩৭ বছর আগের কথা। মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে। ভারতের বিপক্ষে সেবার ১১৪ রানের এক ইনিংস খেলার পাশাপাশি বল হাতে ম্যাচে ১০৬ রান দিয়ে নিয়েছিলেন ১৩ উইকেট।

তবে ক্রিকেট-তীর্থ লর্ডসে প্রথম ইংলিশ ক্রিকেটার হিসেবে এই রেকর্ড গড়েছেন মঈন।

স্বাভাবিকভাবেই লর্ডসের ‘অনার্স বোর্ডে’ও লেখা হয়ে গেছে তার নাম। এমন কীর্তির পর মঈন নিজেই জানিয়েছেন, লর্ডসের অনার্স বোর্ডে নিজের নাম দেখতে পাবেন—এমন ভাবনাও নাকি তার কখনোই ছিল না।

প্রথম ইনিংসে ৮৭ রানের ইনিংস খেলা মঈন কাল দ্বিতীয় ইনিংসে ৫৩ রানে নিয়েছেন ৬ উইকেট। এর আগে প্রথম ইনিংসে ৫৯ রানে নিয়েছিলেন ৪ উইকেট।

এর আগে একই টেস্টে কমপক্ষে ফিফটি আর ১০ উইকেট নিয়েছেন বিলি বেটস, ফ্রাঙ্ক উলি, টনি গ্রেগ ও জন লিভারের। তবে এক দিক দিয়ে মঈন বাকিদের চেয়ে বেশি গর্ব করবেন।

Related posts