November 19, 2018

লন্ডন কি প্যারিসের থেকে নিরাপদ?

রাফায়েলো পানতুচ্চি

ইউকের কঠোরতর সীমান্ত নিরাপত্তা আর অস্ত্র নিয়ন্ত্রণ প্যারিসের মতো হামলা থেকে লন্ডনবাসীদের রক্ষা করতে পারে। এমন দাবি করেছেন বৃটেনের শীর্ষ এক নিরাপত্তা বিশেষজ্ঞ। রয়্যাল ইউনাইটেড সার্ভিসেস ইনস্টিটিউটের আন্তর্জাতিক নিরাপত্তা গবেষণাবিষয়ক পরিচালক রাফায়েলো পানতুচ্চি বলেন, লন্ডন সন্ত্রাসীদের হামলার টার্গেট হওয়া অসম্ভব নয়।

তবে তিনি দাবি করেন, লন্ডনে কালাশনিকভের মতো স্বয়ংক্রিয় অস্ত্র জোগাড় করা অনেক বেশি কষ্টসাধ্য। পানতুচ্চি বলেন, ‘এমন হামলা হতে পারে। তবে বাস্তবতা হলো আপনি যদি ইউকেতে হওয়া সন্ত্রাসী পরিকল্পনাগুলোর দিকে ফিরে তাকান যেগুলোতে বন্দুক ব্যবহৃত হয়েছে, আপনি লক্ষ্য করবেন সেগুলোর কোনটিই স্বয়ংক্রিয় অস্ত্র ছিল না।

উলইউচ হামলায় সন্ত্রাসীরা পুরনো একটি বন্দুক যোগাড় করতে পেরেছিল যা গুলি করার চেষ্টা করতে গিয়ে তাদের হাতেই বিস্ফোরিত হয়। তারা হয়তো আরও অস্ত্র যোগাড় করতে পারতো- সেটা অসম্ভব নয়। কিন্তু এটা অনেক বেশি কঠিন।’ শুক্রবারের প্যারিস হামলার প্রসঙ্গ টেনে পানতুচ্চি বলেন, স্টাডে ডে ফ্রান্সে সন্ত্রাসীরা আত্মঘাতী হামলায় নিজেরা নিজেদের উড়িয়ে দিয়েছে।

এতে তাদের আশেপাশে অবস্থানরত কিছু মানুষ মারা গেছেন। সব থেকে ব্যাপক আকারের হত্যাকাণ্ড হয়েছে মেশিন গান দিয়ে। তিনি আরও বলেন, ফ্রান্সের আরেকটি জটিলতা হলো ভিন্ন ভিন্ন নীতির অনেকগুলোর দেশের সঙ্গে তাদের অরক্ষিত সীমান্ত রয়েছে। আমাদের (বৃটেনের) অস্ত্র নিয়ন্ত্রণ আর সীমান্ত নিরাপত্তা ব্যবস্থার ফলে মেশিন গান হাতে পাওয়াটা একটু বেশি কঠিন।
সূত্রঃ মা.জ.
দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন/ডেরি

Related posts