November 17, 2018

লন্ডনে ডা: বি বি চৌধুরীর নাগরিক শোক সভা (ভিডিও)

আনসার আহমেদ উল্লাহ, লন্ডন থেকে: গতকাল শনিবার পূর্ব লন্ডনের অক্সফোর্ড হাউসে যুক্তরাজ্য প্রবাসী খ্যাতিমান চিকিৎসক ও মানবতাবাদী নেতা এবং একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি যুক্তরাজ্য শাখার সদ্য প্রয়াত সভাপতি ডা: বেনু ভূষন চৌধুরীর (বি বি চৌধুরী) স্মরণে এক নাগরিক শোক সভা আয়োজিত হয়।

নাগরিক শোক সভা কমিটির সদস্য সচিব শাহরিয়ার বিন আলীর পরিচালনায় অনুষ্ঠিত সভায় স্বাগত বক্তব্য রাখেন কমিটির আহবায়ক আনসার আহমেদ উল্লা। প্রয়াত ডা. চৌধুরীর জীবনী পাঠ করেন শাহেদা ইসলাম।

এতে প্রয়াত বি বি চৌধুরীর ছেলে সঞ্জয় চৌধুরীসহ কমিউনিটির শীর্ষস্থানীয় ব্যক্তিবর্গ বক্তব্য রাখেন।

ভিডিওঃ  ছেলে ডা: সন্জয় চৌধুরীর দৃষ্টিতে বাবা  ডা: বি বি চৌধুরী…।

শোক সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, লন্ডন বারা অব টাওয়ার হ্যামলেটসের স্পীকার কাউন্সিলার খালিস উদ্দিন, মুক্তিযুদ্ধের প্রবীন প্রবাসী সংগঠক, যুক্তরাজ্য আওয়ামী লীগ সভাপতি সুলতান শরীফ, বিশিষ্ট কমিউনিটি নেতা ও লেখক মাহমুদ এ রউফ, উদীচী শিল্পী গোষ্ঠির সাবেক সভাপতি ডা: রফিকুল হাসান খান জিন্নাহ, ডা: আব্দুস সাত্তার, ব্যারিষ্টার মনোয়ার হোসেইন, কমিউনিটি নেতা ও লেখক আব্দুল আজিজ তকি, যুক্তরাজ্য একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সাধারণ সম্পাদক সৈয়দ আনাস পাশা, সিপিবি’র সাধারণ সম্পাদক সৈয়দ এনামুল ইসলাম, জাসদ সভাপতি হারুনুর রশীদ, বেঙ্গলী ইন্টারন্যাশনেলের জামাল খান প্রমূখ। সভার শুরুতে প্রয়াত ডা: চৌধুরীর জীবনী পাঠ করেন শাহেদা ইসলাম।

অনুষ্ঠানের অন্যান্য বক্তারা ডা: বি বি চৌধুরীকে মানব কল্যানের ব্রতচারী এক বংশীওয়ালা হিসেবে উপস্থাপন করে বলেন, আজীবন ত্যাগি সমাজ সচেতন এই মানুষটি ছিলেন মানবতার এক মূর্ত প্রতীক। যুক্তরাজ্যের ন্যাশনাল হেলথ সার্ভিসে ডাক্তার হিসেবে একটানা ২৫ বছরেরও বেশি দায়িত্ব পালনকালীন সময় সেবা দিয়ে তিনি জয় করেছিলেন তার রোগীদের হৃদয়। সময় অসময়ে তিনি ছিলেন রোগিদের হাতের নাগালে। বক্তাদের স্মৃতিচারণে উঠে আসে লন্ডনে দীর্ঘদিন জিপি’র (ডাক্তার) দায়িত্ব পালনকালীন প্রবীন এই চিকিৎসকের সেবা কারযক্রমের বিভিন্ন দিক। তারা বলেন, তখনকার সময়ে হাতে গোনা যেকজন বাঙালী ব্রিটেনের ন্যাশনাল হেলথ সার্ভিসে (এনএইচএস) জিপি হিসেবে নিয়োগ পেয়েছিলেন ড: চৌধুরী ছিলেন তাদের অন্যতম।

দেশ থেকে ভ্রমনে এসে অসুস্থ হয়ে পড়া বা চিকিৎসার জন্য আসা অনেকেই বিভিন্ন সময় ড: চৌধুরীর সহায়তায় ব্রিটেনের উন্নত চিকিৎসা সেবা লাভে সক্ষম হয়েছেন। কমিউনিটির সাধারন মানুষদের সেবা দিতে গিয়ে বর্ণবাদী হামলার শিকারও হতে হয়েছে তাঁকে। মাতৃভূমি বাংলাদেশের বিভিন্ন দুর্যোগ দু:সময়ে যে কজন কমিউনিটি নেতা নেতৃত্বের ভূমিকা নিয়ে পাশে দাড়াতেন ড: চৌধুরী ছিলেন তাদের অন্যতম। সরকারী চাকুরী থেকে অবসর নেয়ার পর সার্বক্ষনিক রাজনীতি ও সমাজ কর্মে মনোনিবেশ করেন প্রয়াত এই নেতা। বক্তারা বলেন, হিন্দু সম্প্রাদায়ভুক্ত একজন হলেও, ধর্মীয় পরিচয়ের উর্ধে ছিলো প্রয়াত ডা: চৌধুরীর অবস্থান। তিনি ছিলেন একজন মানবতাবাদী পুরুষ। ব্রিটেনে বর্ণবাদ, সাম্প্রদায়িকতা ও মৌলবাদ বিরোধী সংগ্রামে বি বি চৌধুরী ছিলেন সামনের কাতারের একজন সৈনিক। একা্ত্তরের মুক্তিযুদ্ধে বিশ্বজনমত সংগ্রহে প্রয়াত বি বি চৌধুরীর অবদানের কথা শ্রদ্ধার সাথে স্মরণ করে বক্তারা।

অনুষ্ঠান শেষে সত্যেন সেন স্কুল অব পারফর্মিং আর্টস ও উদীচী শিল্পী গোষ্ঠির শিল্পীরা গানে গানে স্মরণ করেন প্রয়াত ডা: বেনু ভুষন চৌধুরীকে।

উল্লেখ্য, গত ১লা মে, ঢাকার গাজীপুরে শেষ নি:শ্বাস ত্যাগ করেন লন্ডন প্রবাসী এই ডা: বেনু ভুষন চৌধুরী। তাঁর বয়স হয়েছিলো ৮৫ বছর। মৃত্যুকালে তিনি স্ত্রী চন্দ্রা সুরিয়া, দুই ছেলে ডা: সঞ্জয় চৌধুরী ও সঞ্জিত চৌধুরীসহ অসংখ্য গুনগ্রাহী এবং রাজনৈতিক ও সামাজিক সহকর্মী রেখে গেছেন।

Related posts