November 19, 2018

লন্ডনে ইসলামী বই মেলার আজ শেষ দিন

শিহাবুজ্জামান কামাল, লন্ডন ব্যুরোঃ বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে পূর্ব লন্ডনের এল এম সি হলে শনিবার ১৯ নভেম্বর শুরু হয়েছে তিন দিনের ইসলামী বই মেলা। আল কোরআন একাডেমী লন্ডন ৫ম বারের মত এই বই মেলার আয়োজন করে।

শনিবার বাদ জোহর আনুষ্ঠানিক ভাবে বই মেলার উদ্বোধন হয়। অধ্যাপক কে কবির উদ্দীনের সঞ্চালনায় বই মেলায় উদ্বোধনী বক্তব্য রাখেন আল কোরআন একাডেমীর চেয়ারম্যান ডঃ হাফেজ মুনির উদ্দীন আহমদ।

তিনি উপস্থিত সকল অতিথি এবং মেলায় আগত সবাইকে ধন্যবাদ জানান এবং প ম বারেরের মত ইসলামী বই মেলা করতে পারায় আল্লাহপাকের দরবারে দরবারে শোকরিয়া আদায় করেন। আগামী ২দিনের বই মেলাকে সফল করতে এবং স্টল থেকে নিজেদের পছন্দের বই কেনে নিতে সবাইকে তিনি অনুরোধ জানান। অনুষ্ঠানে আমন্ত্রিত মেহমানদের মধ্যে শুভেচ্ছা বক্তব্য রাখেন, ইস্ট লন্ডনের প্রধান খতিব শাইখ মাওলানা আব্দুল কাইয়ুম, বিশিষ্ট শিক্ষাবিদ মাওলানা মুলেহ উদ্দিন ফারাদী, বিশিষ্ট আলেম অধ্যাপক আব্দুল কাদির সালেহ, ইসলামী ব্যক্তিত্ব মাওলানা এ কে মওদুদ হাসান, সাংবাদিক কে এম আবুতাহের চৌধুরী, ডঃ আবুল কালাম আজাদ, বিশিষ্ট কবি ফরিদ আহমদ রেজা, দেশ পত্রিকার স¤পাদক তাইসির মাহমুদ, মাওলানা মোহাম্মদ হাসান প্রমুখ।

বক্তারা ইসলামী বই মেলার কর্ণধার ডঃ হাফেজ মুনির উদ্দীনের এই মহতি উদ্যোগের ভ’য়সী প্রশংসা করেন। বক্তারা বলেন একটি ভাল বই মানুষের জীবনের দিক পরিবর্তন করতে পারে। তাই বই পড়ার ব্যাপারে আগ্রহ বাড়াতে এই ধরনের মহতি উদ্যোগ সত্যি প্রশংসনীয়। বই মেলায় বেশ কয়েকটি বইয়ের স্টলে রকমারি বিপুল সংখ্যক বইয়ের সমাহার ঘটে। মেলায় আগত নারী, পুরুষ এবং ছেলেমেয়েরা স্টল ঘুরে ঘুরে তাঁদের প্রিয় বই ক্রয় করেন।মেলায় বিলেতের প্রাচীনতম সাহিত্য সংগঠন রেনেসাঁ সাহিত্য মজলিশ ইউ কের স্টল ছিল। সেখানে রেনেসাঁর কবি সাহিত্যিকদের প্রকাশিত বিভিন্ন গ্রন্থ স্টলে স্থান পায়। বই মেলায় বিকেলে ছিল রেনেসাঁ সাহিত্য মজলিশের উদ্যোগে সাহিত্য আসর। এতে বিভিন্ন কবি সাহিত্যিকরা স্বরচিত কবিতা, নাশিদ পরিবেশন করেন। শনিবার থেকে সোমবার প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যে ৭টা পর্যন্ত বই প্রেমিকদের জন্য চলবে এই বই মেলা।

Related posts