April 25, 2019

লজ্জার রেকর্ড এড়ালো দ.আফ্রিকা

64

স্পোর্টস ডেস্কঃ  নিজেদের প্রথম ইনিংসে কোনো ব্যাটসম্যানের অর্ধশতক ছাড়া ৩১৩ রান করেছিল দক্ষিণ আফ্রিকা। অতিরিক্ত ২১ রান বাদ দিয়ে হাফ সেঞ্চুরি ছাড়া সর্বোচ্চ রানের রেকর্ড গড়েছিল প্রোটিয়ারা। কিন্তু দ্বিতীয় ইনিংসেও তার মিল রয়েছে। এবারও কোনো ব্যাটসম্যা্ন অর্ধশতকের দেখা পাননি। স্বাগতিকদের দুই ইনিংসের তফাতটা হচ্ছে রেকর্ডে। প্রথম ইনিংসে গড়েছিল মর্যাদার রেকর্ড আর দ্বিতীয় ইনিংসে তা রূপ নিল বাজে কীর্তির।

টেস্টে এক ইনিংসে সবচেয়ে কম রানের লজ্জা থেকে অল্পের জন্য বেঁচে গেল দ.আফ্রিকানরা। এ যাত্রায় তাদের ত্রাতা হয়ে দেখা দেন ফাফ ডু প্লেসিস। জোহানেসবার্গে টেস্টের তৃতীয় দিনে তাদের দ্বিতীয় ইনিংসের যবনিকাপাত ঘটেছে মাত্র ৮৩ রানে। টেস্ট ক্রিকেটের ইতিহাসে দক্ষিণ আফ্রিকার এটি দ্বিতীয় সর্বনিম্ন স্কোর। তবে ঘরের মাঠে এটি তাদের সর্বনিম্ন রানের ইনিংস। এর আগে ১৯৯২ সালে নাগপুরে ভারতের বিপক্ষে ৭৯ রানে অলআউট হয়েছিল দক্ষিণ আফ্রিকা। সেটাই ছিল টেস্ট ক্রিকেটে তাদের সর্বনিম্ন রানের ইনিংস।

হাশিম আমলা, এবি ডি ভিলিয়ার্স, ডু প্লেসিস, ডিন এলগারদের নিয়ে গড়া ব্যাটিং লাইনআপ নিয়ে ৮৩ রানে গুটিয়ে যাওয়া দক্ষিণ আফ্রিকার জন্য লজ্জারও বটে।

এদিন বল হাতে ঝড় তোলেন ইংল্যান্ডের পেসার স্টুয়ার্ট ব্রড। আফ্রিকান শিবিরে ছয়বার আঘাত হানেন তিনি। ইংলিশ এই সুদর্শন ক্রিকেটার একে একে সাজঘরে ফেরত পাঠান ডিন এলগার (১৫), ভন জাইল(১১), হাশিম আমলা (৫), এবি ডি ভিলিয়ার্স (০), টেম্বা বাভুমা (০) ও ডু প্লেসিসকে (১৪)। দক্ষিণ আফ্রিকার চার ব্যাটসম্যান ছুঁয়েছেন দুই অঙ্ক। বাকিরা ছিলেন আসা-যাওয়ার মিছিলে।

৪৬ রানে ৭ উইকেট হারিয়ে যখন লজ্জার রেকর্ডের দুয়ারে কড়া নাড়ছিল দক্ষিণ আফ্রিকা, ঠিক তখনই হাল ধরেন ডু প্লেসিস। অষ্টম উইকেটে কিগাসো রাবাদাকে নিয়ে ২১ রানের মহামূল্যবান জুটি গড়েন তিনি। ব্যক্তিগত ১৬ রানে বেন স্টোকসের শিকার হয়ে সাজঘরে ফেরেন রাবাদা। এরপর ভিলিওন (৬) ও মরনে মরকেলকে (৪*) নিয়ে লজ্জার রেকর্ড এড়ান ডু প্লেসিস।

শেষ পর্যন্ত ডু প্লেসিসও হার মানেন সেই ব্রডের কাছে। বিদায়ের আগে ৪১ বলে ১টি চারে ১৪ রানের ধৈর্যশীল ইনিংস খেলেন দক্ষিণ আফ্রিকার তারকা এই ব্যাটসম্যান। সব মিলে ৮৩ রান করতে সক্ষম হয় স্বাগতিকরা। ফলে এখন জয়ের জন্য ইংলিশদের  প্রয়োজন মাত্র ৭৪ রান। শনিবার টেস্টের তৃতীয় দিনের খেলা এখনও বাকি আছে প্রায় ৩১ ওভার। হাতে আছে ১০ উইকেট। বড় কোন অঘটন না ঘটলে জোহানেসবার্গ টেস্ট জিততে চলেছে ইংল্যান্ড, তা বলাই যায়। প্রথম ইনিংসে জো রুটের সেঞ্চুরিতে ইংল্যান্ড করেছিল ৩২৩ রান।

ব্রডের ৬ উইকেট ছাড়া বেন স্টোকস নিয়েছেন ২ উইকেট। জেমস অ্যান্ডারসন ও স্টিভেন ফিন নিয়েছেন ১টি করে উইকেট।

দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন/ডেরি

Related posts