November 15, 2018

লইট্ট্যা শুঁটকীর সঙ্গে আলু রান্না

Captureবিনোদন ডেস্ক ::বাঙালি ভোজন রসিক জাতি হিসেবে পরিচিত বিশ্ব দরবারে। বিভিন্ন রকমের সুস্বাদু আর বাহারি রকমের খাবার রান্না করে খাওয়া অনেকের শখ। তেমনি একটি সুস্বাদু পদ হলো লইট্ট্যা শুঁটকী ও আলু রান্না। অনেকে শুটকি রান্না বা ভর্তা খেতে পছন্দ করলেও, রান্না করতে পারেন না। তাই আজ পাঠকদের জন্য দেয়া হলো শুঁটকী রান্নার একটা রেসিপি।

উপকরণ :

লইট্ট্যা শুঁটকী- ২০০ গ্রাম (টুকরা ছোট বা আপনার ইচ্ছা মত করে নিন), আলু ২০০ গ্রাম, পেঁয়াজ কুঁচি হাফ কাপ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ,
হলুদ গুড়া ১ চা চামচের কম, মরিচ গুড়া  ১ চা চামচ (ঝাল পরিমিত), কাঁচা মরিচ ৫/৬ টা, ধনিয়া পাতা এবং লবণ পরিমান মত, সয়াবিন তেল হাফ কাপের চেয়ে কম (শুঁটকীতে একটু তেল বেশি হলে ভাল হয়) এবং সবশেষে পরিমান মত পানি দিবেন।

প্রনালি :
তেল গরম করে লবণ যোগে পেঁয়াজ কুঁচি ভাজুন এবং আদা, রসুন দিয়ে আরো একবার ভাজুন। কাঁচা মরিচ কুচি দিয়ে দিন। ভাজা হয়ে গেলে তাতে আলু ও শুঁটকী দিয়ে দিন। তবে শুঁটকী গরম পানিতে ১০ মিনিট ভিজিয়ে ভালো ভবে ধুয়ে নিতে ভুলবেন না।

সবকিছু দেয়া হলে খুন্তি দিয়ে ভালো করে মিশিয়ে নিন এবং মিনিট পাঁচেক ভাজুন। এবার মরিচ ও হলুদ দিন এবং মিশিয়ে নিন। মিশানো হয়ে গেলে দেড়/দুই কাপ (পরিমান মত) গরম পানি দিন।

ব্যস, ২০ মিনিটের জন্য ঢাকনা দিয়ে ঢেকে আগুনের আঁচ দিন। মাঝে মাঝে এসে খুন্তি দিয়ে নাড়িয়ে দিন। পানি শুকিয়ে কড়াইয়ের তলায় লেগে না যায়, সেজন্য কাছেই থাকুন।
ঝোল শুকিয়ে গেলে লবণ ঝাল ঠিক আছে কিনা দেখে নিন। পানি শুকিয়ে মাখে মাখো হয়ে গেলে চুলা থেকে নামিয়ে নিন। ব্যস, তৈরি হয়ে গের লইট্ট্যা শুঁটকী ও আলু রান্না।

Related posts