December 14, 2018

রোববার বছরের শেষ সুযোগ টি-টোয়েন্টিতে

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল

স্পোর্টস ডেস্ক: আগামীকাল রোববার এশিয়া কাপ টি-টোয়েন্টি টুর্নামেন্ট ও টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে বাংলাদেশের শেষ টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচ। প্রতিপক্ষ সেই চিরচেনা জিম্বাবুয়ে। আন্তর্জাতিক এই দুই ফরম্যাটকে চিন্তা করেই জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ খেলছে বংলাদেশ। সিরিজ শুরুর আগে দলীয় অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা জানিয়েছিলেন, এই সিরিজে কম্বিনেশন খুঁজে বের করবেন তিনি। অর্থ্যাৎ খেলোয়াড়কে পরীক্ষা করে দেখবেন বিভিন্ন দিক থেকে। প্রস্তুতির শুরুটা হচ্ছে এখান থেকেই। সেদিক থেকে রোববারই মাশরাফি খেলোয়াড় পরীক্ষা করার শেষ সুযোগ পাচ্ছেন। তবে আগামী সপ্তাহ থেকে শুরু হওয়া বিপিএলকেও মানদণ্ডে রাখতে পারেন তিনি।

সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে পরীক্ষিত ইমরুলকে বসিয়ে এনামুল হক বিজয়কে জায়গা করে দেওয়া হয়। বিজয় বিশ্বকাপের পর এবারই প্রথম জায়গা পান। তবে কোনো রান না করেই তামিমের সঙ্গে ভুল বোঝাবুঝিতে নিজের উইকেট ‘বিসর্জন’ দিতে হয় বিজয়কে। নিশ্চিতভাবেই দ্বিতীয় টি-টোয়েন্টিতে সেরা একাদশে আরেকটি সুযোগ পাবেন তিনি। সেক্ষেত্রে ইমরুলকে দ্বাদশ খেলোয়াড়ের ভূমিকা পালন করতে হতে পারে।

প্রথমবারের মত টি-টোয়েন্টি খেলতে নামা জুবায়ের হোসেন ২০ রানে দুই উইকেট নিলেও প্রথমেই ১৭ রানের ব্যয়বহুল ওভার করে বসেন। অবশ্য নিজের দ্বিতীয় ওভারে কামব্যাক করেন ২০ বছর বয়সি এই লেগ স্পিনার। মাশরাফি ভরসা করে এ মূল করালেও পুর্ণ চার ওভার করাতে পারেননি। এ জন্য মাহমুদউল্লাহ রিয়াদকে ব্যবহার করতে হয়েছে তার। দ্বিতীয় ওয়ানডেতে জুবায়ের হোসেন লিখনের খেলার সম্ভাবনা ফিফটি-ফিফটি। সেক্ষেত্রে অভিষেকের অপেক্ষায় থাকা কামরুল ইসলাম রাব্বির একাদশে জায়গা হতে পারে। কম্বিনেশন সেট করার শেষ সুযোগে রাব্বিকে দলে জায়গা দিলে অবাক হওয়ার কিছু থাকবে না।

লিটন কুমার দাস টি-টোয়েন্টিতে ১৭ রান করেন। তার মূল্যবান রান দলের জয়ে ভূমিকা রাখে। দ্বিতীয় টি-টোয়েন্টিতেও মূল দলে থাকবেন তিনি। টপ অর্ডার এই ব্যাটসম্যান শুক্রবার সাতে নেমে ব্যাটিং করেন।

বাংলাদেশের অবস্থান বছরের শেষ আন্তর্জাতিক ম্যাচের দ্বারপ্রান্তে। পুরো বছরের মত শেষটার সাফল্যও ধরে রাখতে চাইবে টিম বাংলাদেশ আর সেটা পারবে, সেই প্রত্যাশায় কোটি ক্রিকেটপ্রেমিরা। ধারাবাহিকভাবে সফলতা পাওয়ায় শনিবার বাংলাদেশ দল অনুশীলন করেনি। ব্যক্তিগত কাজে অনেকেই হোটেল থেকে বের হয়েছিলেন।অপরদিকে জিম্বাবুয়ে ক্রিকেট দলও আজ হোটেল থেকে বের হয়নি।

রোববার বিকেল পাঁচটায় (বাংলাদেশ সময়) দুই দলের লড়াই মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শুরু হবে।

গ্লোবাল নিউজ ২৪ ডটকম/রিপন/ডেরি

Related posts