March 23, 2019

রেনেসাঁ সাহিত্য মজলিশের মাসিক মাহফিল

463
কামাল সিকদার,লন্ডন: সোমবার ২৫ জানুয়ারি  পূর্ব লন্ডনের ভেলেন্স রোডের একটি হলে’ রেনেসাঁ সাহিত্য মজলিশ ইউকের মাসিক সাহিত্য সভা ও এক দোয়ার মাহফিল  অনুষ্ঠিত হয়। সংগঠনের সভাপতি কবি মোঃ রহমত আলী পাতনীর সভাপতিত্বে এবং সেক্রেটারি কবি শিহাবুজ্জামান কামালের সঞ্চালনায় অনুষ্ঠিত সভার শুরুতে পবিত্র কালামেপাক থেকে তেলাওয়াত করেন আলহাজ শরাফত আলী। সভাপতির স্বাগত বক্তব্যের পর বিশিষ্ট কবি, সাংবাদিক এবং ‘ মাসিক আল হেলাল’ পত্রিকার সম্পাদক মরহুম মোহাম্মদ আবুল হায়াত জালালাবাদীর জীবন এবং সাহিত্য কর্ম নিয়ে আলোচনা করেন বিশিষ্ট সাংবাদিক সাপ্তাহিক’ লন্ডন বাংলা’র সম্পাদক কে এম আবুতাহের চৌধুরী, বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ অধ্যাপক আব্দুল কাদির সালেহ, সাপ্তাহিক দেশ পত্রিকার সম্পাদক সাংবাদিক তাইসির মাহমুদ, ফররুখ ফাউণ্ডেশনের সভাপতি মাওলানা রফিক আহমদ রফিক, রেনেসাঁর সহসভাপতি মাওলানা আবুল হাসানাত চৌধুরী, বিশিষ্ট আলেম সৈয়দ মাওলানা রেজাউল হক,  কমিউনিটি নেতা আলহাজ মোঃ নুর বখস, বিশিষ্ট সংগঠক শেখ ফারুক আহমদ, জিএসসি ইস্ট লন্ডন শাখার সেক্রেটারি আব্দুল মালিক কুটি,  প্রবীণ লেখক শাহ্‌ এনায়েত করিম, মাওলানা রায়হান উদ্দিম, কবি আবুল হাসানাত,   খিজিরুল ইসলাম প্রমুখ।

বক্তারা বলেন কবি আবুল হায়াত জালালাবাদী ছিলেন একজন নির্ভীক এবং সত্য পক্ষের লড়াকু কলম সৈনিক। জীবন ভর তিনি সত্যের পক্ষে লেখালেখি করেছেন। তিনি হাজার হাজার কবিতা ও শত শত প্রবন্ধ রচনা করেছেন। বিভিন্ন প্ত্র পত্রিকা সম্পাদনা করেছেন। মুসলিম বিশ্বের কল্যাণে তাঁর কলম ছিল চলমান।

সভায় অতিসম্প্রতি  ‘দৈনিক ইত্তেফাক’র ভারপ্রাপ্ত সম্পাদক তাসমিমা হোসেনের আজান ও ওয়াজ মাহফিলের বিরুদ্ধে তার ধর্মবিদ্বেষী বক্তব্যের তীব্র প্রতিবাদ ও নিন্দা জানানো হয়। এছাড়া সভায় কলামিস্ট আব্দুল গফফার চৌধুরীর সাম্প্রতিক ধর্ম বিদ্বেষী বক্তব্য এবং সিলেটী কমিউনিটি ও নেতৃবৃন্দ নিয়ে কটূক্তির তীব্র নিন্দা ও প্রতিবাদ জানানো হয়। সভার পক্ষ থেকে কবি আবুল হায়াত জালালাবাদী ও তাঁর সধর্মিণীর মৃতুতে এবং রেনেসাঁর অন্যতম সদস্য কবি দবিরুল ইসলাম চৌধুরীর সন্তান বিশিষ্ট ব্যবসায়ী শরিফুল ইসলাম চৌধুরীর মৃত্যুতে ও গভীর শোক প্রকাশ, তাঁদের শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানানো হয়  এবং মরহুমদের   বিদেহী আত্নার মাগফিরাত কামনা করে মোনাজাত করা হয়। সভায় স্বরচিত এবং কবি আবুল হায়াত জালালাবাদীর কবিতা আবৃত্তি করেন কবি মোঃ রহমত আলী পাতনী, কবি দবিরুল ইসলাম চৌধুরী, কবি মুহাম্মদ মুহিত, মাওলানা রফিক আহমদ রফিক,হাজী শরাফত আলী, কবি শিহাবুজ্জামান কামাল প্রমুখ।

দি গ্লোবাল নিউজ ২৪ ডটকম/রিপন/ডেরি

Related posts