September 21, 2018

রূপগঞ্জে পুলিশ-শ্রমিক সংঘর্ষে আহত ২৫

124রফিকুল ইসলাম রফিক,নারায়ণগঞ্জলঃ অতিরিক্ত ২ ঘন্টা ওভারটাইম করানোর দাবিকে কেন্দ্র করে নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার কা ন পৌরসভার হান্ডিমার্কেট এলাকার পৃথা ফ্যাশন পোশাক কারখানার শ্রমিকদের সঙ্গে পুলিশের ধাওয়া পাল্টা ধাওয়া, ইটপাটকেল নিক্ষেপ ও সংঘর্ষের ঘটনা ঘটেছে। এসময় পুলিশের লাঠিপেটায় অন্তত ২৫ শ্রমিক আহত হয়েছে। এ ঘটনাকে কেন্দ্র করে মালিকপক্ষ কারখানা বন্ধ ঘোষণা করেছেন। রোববার বেলা সাড়ে ১১টার দিকে ঘটে এ সংঘর্ষের ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শী ও স্থানীয়রা জানান, রোববার বেলা সাড়ে ১১টার দিকে শ্রমিকরা কাজ বন্ধ করে কারখানার সামনে অবস্থান নিয়ে অতিরিক্ত ২ ঘন্টা ওভারটাইমের দাবিতে বিক্ষোভ শুরু করে। এ নিয়ে মালিকপক্ষের সঙ্গে শ্রমিকদের বাকবিতন্ডার ঘটনা ঘটে। এসময় শ্রমিকরা উত্তেজিত হয়ে উঠলে উপস্থিত ইন্ডাষ্ট্রিয়াল পুলিশ শ্রমিকদের ধাওয়া করে।

এক পর্যায়ে পুলিশ শ্রমিকদের লাঠিপেটা করে। শ্রমিকরাও পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করে। শ্রমিক-পুলিশ সংঘর্ষে অন্তত ২৫ শ্রমিক আহত হয়েছেন। আহত শ্রমিকদের মধ্যে, লিপি, বিথী, মোবারক, বাশার, জাকিরুন, কহিনুর, রুনা, অস্ত্রনা, শিখা, সিমা, সফিক, ফয়সাল, অপু, আরিফ মোল্লা, রফিকুল, আহসান হাবিব, আনোয়ার, শিল্পী, নুর আলম, রাজু, নাজমুলকে স্থানীয় হাসপাতালে প্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছে।

বিক্ষুব্ধ শ্রমিকরা জানায়, হান্ডি মার্কেট এলাকার সিনহা গ্রুপের পৃথা ফ্যাশন কারখানায় ৫ শতাধিক শ্রমিক কাজ করছে। কারখানা কর্তৃপক্ষ শ্রমিকদের প্রতিদিন সকাল ৯টা থেকে ৫টা পর্যন্ত কাজ করিয়ে আসছে। এতে করে শ্রমিকরা যে পরিমাণ বেতন-ভাতা পান তাতে শ্রমিকদের সংসার চালাতে হিমশিম খেতে হচ্ছে। আর এ জন্য শ্রমিকরা বেশ কয়েক দিন ধরে অতিরিক্ত ২ ঘন্টা ওভারটাইম করার দাবিতে মালিকপক্ষের কাছে দাবি জানিয়ে আসছেন।

কারখানার জিএম শেখ মোহাম্মদ তোহা বলেন, মালিকপক্ষের নির্দেশক্রমে কারখানা বন্ধ ঘোষণা করা হয়েছে।
ইন্ডাষ্ট্রিয়াল পুলিশের এএসপি মিজানুর রহমান বলেন, কারখানার সামনের রাস্তায় যানবাহন চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি করছিলো শ্রমিকরা। এতে করে শ্রমিদের বাধা দেয়া হয়েছে। তবে শ্রমিকদের লাঠিপেটার বিষয়টি সঠিক নয় বলে দাবি করেন তিনি।

দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন/ডেরি

Related posts