November 17, 2018

রুশ বিমান ২ দিনে সিরিয়ার ৩০০ স্থাপনায় বোমা ফেলেছে

অভিযানে চলেছে সুখোই এসইউ-৩৪ বিমান

রাশিয়ার বিমান বাহিনী সিরিয়ায় দুই দিনে প্রায় তিনশ’ সন্ত্রাসী স্থাপনার ওপর বোমা বর্ষণ করেছে। সিরিয়ার আট প্রদেশে এ সব বোমা হামলা করা হয়েছে। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র মেজর জেনারেল ইগর কোনাশেনকোভ আজ(শুক্রবার) এ কথা জানিয়েছেন। তিনি দৈনিক ব্রিফিং’এর সময় এ কথা জানান।

তিনি বলেন, বুধ এবং বৃহস্পতিবার রুশ যুদ্ধবিমানগুলো সিরিয়ার আলেপ্পো, দামেস্ক, দেইর-আজ-জোর, হামা, হোমস, ইদলিব, লাতাকিয়া এবং দারাতে অভিযান চালিয়েছে। এতে সন্ত্রাসীদের ৩৪ কমান্ড এবং অপারেশন্স পোস্ট ও ২৫০টি স্থাপনা, অস্ত্রাগার, জ্বালানি মজুদকেন্দ্র এবং সামরিক যান ধ্বংস হয়েছে।

সিরিয়ায় সন্ত্রাসীগোষ্ঠী আইএসআইএল’এর বিরুদ্ধে চলমান অভিযানে রাশিয়ার ৫০টিরও বেশি যুদ্ধবিমান এবং হেলিকপ্টার অংশ নিচ্ছে। এ সবের মধ্যে সুখোই এসইউ-৩৪ এবং এসইউ-২৪এম বোমারু বিমান, আক্রমণের কাজে ব্যবহৃত এসইউ-২৫ বিমান, এসইউ-৩০এসএম জঙ্গিবিমান রয়েছে। এ ছাড়া, এমআইএল এমআই-৮ এবং এমআই-২৪ হেলিকপ্টারও এ অভিযানে অংশ নিচ্ছে।

এদিকে, আইএসআইএল’এর অবস্থানের বিরুদ্ধে কাস্পিয়ান সাগরের রুশ নৌবহর থেকে গত মাসের ৭ তারিখে ত্রুজ ক্ষেপণাস্ত্রও ছোঁড়া হয়েছে। রুশ বাহিনী সিরিয়ায় স্থল অভিযানে অংশ নেবে না বলে ক্রেমলিন এর আগে বহুবার ঘোষণা করেছে।

Related posts