November 20, 2018

এটিএম মানে ‘আয়েগা তব মিলেগা’: রাষ্ট্রপতির সাক্ষাৎ শেষে মমতা

 নয়াদিল্লি: নোট বিতর্কে রাষ্ট্রপতির দরবারে গেল তৃণমূল কংগ্রেস। দলের সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে বুধবার সংসদ ভবন থেকে রাষ্ট্রপতি ভবন পর্যন্ত মিছিল করেন তৃণমূল সাংসদরা।

বেলা ১২টা ৪৫ মিনিট নাগাদ শুরু হয় মিছিল। তার আগে সংসদ ভবন চত্বরে কালো পোশাকে, প্ল্যাকার্ড হাতে সুদীপ বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে ধর্নায় বসেন তৃণমূল সাংসদরা।

আজ মমতার সাথে রাষ্ট্রপতির সঙ্গে দেখা করেন ন্যাশনাল কনফারেন্সের নেতা তথা জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা। ছিলেন কেন্দ্রের শরিক শিবসেনার প্রতিনিধিরাও। তবে সঙ্গে ছিল না কংগ্রেস ও বামেরা। তবে, আজ মিছিলে দেখা যায় আপ সাংসদ ভগবন্ত মানকেও।

নোট বিতর্কে আজ রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের হাতে ৬টি দাবি সম্বলিত ৫ পাতার স্মারকলিপি তুলে দেওয়া হয় তৃণমূলের তরফে। সূত্রের খবর, স্মারকলিপিতে অভিযোগ করা হয়েছে, নোট বাতিল ইস্যুতে সুনির্দিষ্ট পরিকল্পনার অভাব ছিল।

পাশাপাশি সাধারণ মানুষের টাকা তুলতে যাবতীয় বিধিনিষেধ প্রত্যাহার সহ সব জায়গায় পর্যাপ্ত পরিমাণে নোট পৌঁছনো এবং অত্যাবশ্যকীয় পণ্য কিনতে সাধারণ মানুষকে যেন কোনও সমস্যায় না পড়তে হয়, তারও উল্লেখ রয়েছে। বিদেশে গচ্ছিত থাকা কালো টাকা দেশে ফেরাতেও উদ্যোগ নেওয়ার আর্জি রয়েছে স্মারকলিপিতে।

রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাতের পর বেরিয়ে রাইসিনা হিলসে দাঁড়িয়ে কেন্দ্র সরকারের নোট বাতিলের সিদ্ধান্তের তীব্র সমালোচনা করেন মমতা। বলেন, একটা সময় ছিল যখন এটিএমের অর্থ ছিল অল টাইম মানিকিন্তু নরেন্দ্র মোদীর জমানায় সেই অর্থ বদলে হয়েছে আয়েগা তব মিলেগা

নোট বাতিল পদক্ষেপকে তুঘলকি আখ্যা দিয়ে মমতার অভিযোগ, সাধারণ মানুষকে বিপর্যস্ত করে তুলছে নোট বাতিলের সিদ্ধান্ত। এ বিষয়ে রাষ্ট্রপতির হস্তক্ষেপও দাবি করে তৃণমূল, ন্যাশনাল কনফারেন্স, শিবসেনা ও আপের মিলিত প্রতিনিধিদল।

mamata-pranab-meet-stil-580x395

 

 

Related posts