November 18, 2018

‘রাশিয়ার জ্বালানির বিকল্প খুঁজছে তুরস্ক’

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান

তুরস্ক রাশিয়ার জ্বালানির বিকল্প খুঁজছে বলে মনে করা হচ্ছে। গত শনিবার তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান বলেন, বিকল্প সরবারহকারী খুঁজে বের করা সম্ভব। আমরা শিগগিরই তা করবো। তেল-গ্যাস সমৃদ্ধ রাশিয়া থেকে তুরস্ক তাদের প্রয়োজনীয় তেল ও গ্যাস আমদানি করে। তবে রাশিয়ার সাথে সম্পর্কের অবনতি ঘটায় তুরস্ক এখন বিকল্প সরবারহকারী খুঁজছে।

গত ২৪ নভেম্বর তুরস্কের সীমান্ত অতিক্রম করায় রাশিয়ার একটি বিমানকে ভূপাতিত করে তুরস্কের বিমান। বর্তমানে উভয় দেশের মধ্যকার সম্পর্ক সর্বনিম্ন অবস্থানে বিরাজ করছে। উল্লেখ্য, রাশিয়ার জঙ্গিবিমান গুলি করে ভূপাতিত করার জেরে রাশিয়া তুরস্কের উপর অর্থনৈতিক অবরোধ আরোপ করেছে। এর ফলে তুরস্ক থেকে রাশিয়া সব ধরনের আমদানি বন্ধ রেখেছে। বলতে গেলে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে বর্তমানে রাশিয়া ও তুরস্কের মধ্যে চরম উত্তেজনা বিরাজ করছে।

রাশিয়া ইউরোপের বৃহত্তম গ্যাস সরবরাহকারী। ইউরোপের যে পরিমাণ প্রাকৃতিক গ্যাস প্রয়োজন, তার এক-তৃতীয়াংশ আসে রাশিয়া থেকে, যার জন্য রুশ গ্যাজপ্রম সংস্থা তার ইউরোপীয় গ্রাহকদের কাছ থেকে বছরে আট হাজার কোটি ডলার পরিমাণ আয় করে থাকে। অপরদিকে এও সত্যি যে, গ্যাজপ্রমের মোট রোজগারের একটা বড় অংশ আসে ইউরোপ থেকে।

দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন/ডেরি

Related posts