November 16, 2018

রাবি প্রগতিশীল শিক্ষকদের দু’গ্রুপের দ্বন্দ্ব

_MG_6172স্টাফ রিপোর্টার: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ঢাকস্থ গেস্ট হাইজের জমি ক্রয় অনিয়ম নিয়ে বিশ্ববিদ্যালয় মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজের সংবাদ সম্মেলন পণ্ড হয়েছে। সোমবার বিকেলে সম্মেলনটি অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও শিক্ষকদের দুগ্রুপের দ্বন্দে সেটি পণ্ড হয়।
ঘটনা সূত্রে জানা যায়, ঢাকাস্থ গেস্টহাউজ ক্রয়সংক্রান্ত অনিয়ম ও দূর্নীতি বিষয়ে সংবাদপত্রে প্রকাশিত সংবাদের প্রেক্ষিতে সোমবার বিকেল ৩ টায় বিশ্ববিদ্যালয় জুবেরী ভবনে বিশ্ববিদ্যালয় মুক্তিযুদ্ধের চেতনা ও প্রগতিশীল শিক্ষকসমাজের ব্যানারে সংবাদ সংম্মেলনের আয়োজন করে। সম্মেলন শুরু হলে অনিহা প্রকাশ করে একটি অংশের শিক্ষকেরা সম্মেলনে বাধা প্রদান করে। এক পর্যায়ে দুই পক্ষের মধ্যে বাকবিতণ্ডার শুরু হয়। প্রায় ঘন্টা ধরে বাকবিতণ্ডা চলতে থাকে। শেষ পর্যন্ত সম্মেলনটি অনুষ্ঠিত হয়নি।
সংবাদ সম্মেলনের আয়োজক কমিটির প্রধান ও প্রগতিশীল শিক্ষক সমাজের আহবায়ক রকিব উদ্দিন বলেন, জমি ক্রয়ে অনিয়মকারীদের পক্ষে শিক্ষকদের একাংশ সংবাদ সম্মেলনে বাধার সৃষ্টি করে। যারা দূর্নীতি করে তাদের বিচার এই শিক্ষকগণ চাচ্ছেন বলে দাবি তার।
সংবাদ সম্মেলনে অনীহা প্রকাশকারী শিক্ষকদের দাবি যারা দূর্নীতি করবে অবশ্যই তাদের বিচার তারা চাই তবে গুটিকয়েক শিক্ষকেরা প্রগতিশীল শিক্ষক সমাজের নামে অন্য সদস্যদের মতামত ছাড়াই সংবাদ সম্মেলনের আয়োজন করেছে। নিজেদের ইচ্ছাস্বাধীন লিখিত বিষয় মিডিয়ার সামনে তুলে ধরে বিশ^বিদ্যালয়ে বিশৃংঙ্খলার সৃষ্টি করতে চাই তারা।
শিক্ষক সমাজের সদস্য ড. সফিকুন্নবী সামাদি বলেন, শিক্ষক সমাজের যেকোন সিদ্ধান্ত সকল সদস্যের মতামতের ভিত্তিতে নির্ধারিত হয়। তবে আজকের সংবাদ সম্মেলনে শিক্ষকদের একাংশ অন্যান্য সদস্যের মতামত না নিয়ে একটি ব্যক্তিগত বক্তব্য উপস্থাপনের চেষ্টা চালিয়েছে।
তিনি আরও জানান, শিক্ষক সমাজের কোন বিষয় সাধারণ সভাসহ স্টিয়ারিং কমিটির অনুমোদন ছাড়া করা সম্ভব নয়। তারা এই কমিটির সিদ্ধান্ত ছাড়াই সংবাদ সম্মেলনের আয়োজন করেছে।
এবিষয়ে পরিবেশ বিজ্ঞান ইনস্টিটিউটের পরিচালক প্রফেসর সুলতান-উল-ইসলাম বলেন, নিয়ম অনুযায়ী সাধারণ সদস্যরা না জানলেও ২০ জন স্টিয়ারিং কমিটির সদস্য এটা জানার অধিকার রাখেন যে সংবাদ সম্মেলনে কি কি বিষয়ের আলোচনা করা হবে। আমি স্টিয়ারিং কমিটির সদস্য এটা জানার অধিকার তার আছে।
শিক্ষকদের মতামতের বিষয় সম্পর্কে জানতে চাইলে রকিব উদ্দিন বলেন, সাধারণ সভায় উত্থাপনের মাধ্যমে বিষয়টি পাশ করা হয়েছে এবং সংবাদ সম্মেলনের বিষয়ে সকলকে জানানো হয়েছে বলে দাবি তার।
সংবাদ সম্মেলনের বাকবিত-ার সময় স্টিয়ারিং কমিটির সদস্য সুলতান উল ইসলাম, আনসার উদ্দিন, সাবেক প্রক্টর তারিকুল হাসান, শিক্ষক সমাজের সদস্য রবিউল ইসলাম, রেজাউল ইসলাম, হাসিবুল আলম প্রধান, প্রক্টর অধ্যাপক মজিবুল হক আজাদ খান, ছাত্র উপদেষ্টা মিজানুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

Related posts