September 21, 2018

রাত ১০টার মধ্যেই রাষ্ট্রপতির সিদ্ধান্ত

আজ রাত ১০ টার মধ্যেই রাষ্ট্রপতির সিদ্ধান্ত ঢাকা কেন্দ্রীয় কারাগারে পৌঁছাবে

ডেস্ক রিপোর্টঃ   ফাঁসির দণ্ডপ্রাপ্ত বিএনপি নেতা সালাউদ্দিন কাদের চৌধুরী ও জামায়াতের সেক্রেটারি জেনারেল আলী আহসান মুজাহিদের প্রাণভিক্ষার আবেদন এখন বঙ্গভবনে। স্বাভাবিক ব্যস্ততা ভুলে এখন পুরো জাতিই সে সিদ্ধান্ত জানার অপেক্ষায় রয়েছে। এ ব্যাপারে রাষ্ট্রপতি কি সিদ্ধান্ত নেন তা নিয়ে জনমনে নানা কৌতূহল তৈরি হয়েছে।

ঢাকা কেন্দ্রীয় কারাগার সুত্রে জানা গেছে, রিভিউ আবেদন খারিজ হওয়ার পর সংবিধান অনুযায়ী সাকা চৌধুরী ও মুজাহিদ রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চাইবেন কিনা জানতে চাওয়া হয়। এতে সম্মতি জানিয়ে আজই তারা কারা কর্তৃপক্ষের মাধ্যমে রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আবেদন করেন।

এই আবেদন স্বরাষ্ট্র মন্ত্রণালয় পাঠানো হলে মতামত জানার জন্য তা পরবর্তীতে আইন মন্ত্রণালয় পাঠানো হয়। সাকা চৌধুরী ও মুজাহিদের প্রাণভিক্ষার ব্যাপারে মতামত প্রস্তুত করে আইনমন্ত্রী আনিসুল হকের স্বাক্ষরের পর তা সরাসরি বঙ্গভবনে পাঠানো হয়।

আইন মন্ত্রণালয় সুত্রে জানা গেছে, রাষ্ট্রপতি এ ব্যাপারে সিদ্ধান্ত জানালে সব প্রক্রিয়া শেষ করে আজ রাত ১০ টার মধ্যেই এ সংক্রান্ত আদেশ ঢাকা কেন্দ্রীয় কারাগারে পৌঁছাবে।এর ভিত্তিতে পরে ফাঁসি কার্যকরের প্রক্রিয়া শুরু বা স্থগিতের কথা রয়েছে।

তবে আইন বিশেষজ্ঞরা বলছেন, প্রাণভিক্ষার ব্যাপারে রাষ্ট্রপতিকে আজই সম্মতি জানতে হবে এমন কোন বাধ্যবাদকতা নেই। এক্ষেত্রে তিনি প্রধানমন্ত্রীর সাথে পরামর্শ করে সিদ্ধান্ত জানাবেন।

এদিকে সাকা-মুজাহিদের প্রাণভিক্ষা নিয়ে জনমনে নানা কৌতুহল ও প্রশ্নের সৃষ্টি হয়েছে। একই অপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত দুই জামায়াত নেতা কাদের মোল্লা ও কামারুজ্জামানকে ফাঁসির আগে প্রাণভিক্ষা চাইবেন কিনা জানতে চাওয়া হলে তাতে তারা সম্মতি দেননি। পরে তাদের ফাঁসি কার্যকর করা হয়। তবে এবার ফাঁসির রিভিউ খারিজ হওয়ার পরে সাকা-মুজাহিদ প্রাণভিক্ষার আবেদন জানালেন। এতে তাদের পরিবারের সদস্যরাও গণমাধ্যমে সরাসরি সন্দেহের কথা জানান।

দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন/ডেরি

Related posts