September 25, 2018

রাজশাহীতে অবৈধ গর্ভপাতের রমরমা বাণিজ্য!

নিজস্ব প্রতিনিধিঃ রাজশাহীর তানোরে অবৈধ গর্ভপাত নিয়ে চলছে রমরমা ব্যবসা, বাড়ছে স্বাস্থ্য ঝুকি। আইন অনুযায়ী অবৈধ গর্ভপাত গুরুতর অপরাধ হলেও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, তানোর পৌরসদর ও মুন্ডুমালা পৌরসদরের দু’টি ক্লিনিক এবং তালন্দ ইউপি স্বাস্থ্য-উপকেন্দ্রে দেদারছে অবৈধ গর্ভপাত করা হচ্ছে বলে অভিযোগ উঠেছে।

জানা গেছে, উপজেলা স্বাস্থ্যকেন্দ্রের একশ্রেণির নার্স, এফডাব্লিউভি ও তালন্দ ইউপি স্বাস্থ্য-উপকেন্দ্রের কর্মী অবৈধ অর্থ উপার্জনের নেশায় এসব অপকর্মের সঙ্গে জড়িয়ে পড়েছে।

এদিকে ইউপি স্বাস্থ্য-উপকেন্দ্রের ওই কর্মী ও হোমিও চিকিৎসকের পরোকিয়ার ফসল নষ্ট করতে গর্ভপাত নিয়ে এলাকায় ব্যাপক সমালোচনার ঝড় ওঠে। তবুও ওই কর্মীর এসব অপকর্ম থামানো যাচ্ছে না। এছাড়াও ওই কর্মীর বিরুদ্ধে স্বাস্থ্য-উপকেন্দ্রের সরকারি ওষুধ চুরি ও বিভিন্ন কৌশলে অথবা ফুসলিয়ে রোগী বাগিয়ে কিèনিকে সরবরাহের অভিযোগ রয়েছে। স্থানীয়রা ইতিমধ্যে ওই কর্মীকে অপসারণের দাবিতে সংশ্লিষ্ট বিভাগের উর্ধ্বতন কর্তৃপক্ষের জরুরী হস্তক্ষেপ কামনা করে বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ করেছে।

তানোর উপজেলা স্বাস্থ্য কমপ্রেক্সের আবাসিক চিকিৎসক ডা, দেবাশীষ কিস্কু বলেন, একজন মেডিক্যাল অফিসারের অনুমতি ছাড়া কোনো অবস্থাতেই নার্স কিংবা ডাব্লিউভি গর্ভপাত করাতে পারেন না, এটা গুরুত্বর অপরাধ।

Related posts