September 19, 2018

রাজধানী ঢাকা এখন খোঁড়াখুঁড়ির নগরী

bd6d0_খোরাখুরি20170515 (2)_long

ঢাকা: রাজপথ থেকে অলিগলি বর্ষায় হাঁটুপানি,শীতে ধুলার মরুভূমি। বছর জুড়ে রাজধানী ঢাকার অধিকাংশ রাস্তার অবস্থাই এখন এমন। ঢাকা ওয়াসা, বিটিসিএল, তিতাস, ডেসা, ডেসকো, রাজউকসহ ২৬টি সেবাদানকারী সংস্থার সংস্কার আর উন্নয়ন কাজে ঢাকা এখন খোঁড়াখুঁড়ির নগরী।

সিটি করপোরেশনের তথ্য অনুযায়ী, ঢাকার দুই সিটিতে প্রায় অর্ধেক রাস্তায় খোঁড়াখুড়ি চলছে। তবে খোঁজ নিয়ে দেখা গেছে, বাস্তবে এ সংখ্যা আরো বেশি। এমনকি এ দুর্ভোগ নিয়ে সংবাদকর্মীদের সঙ্গে কথা বলতেও যেন চরম অস্বস্তি কর্তৃপক্ষের।

নানারকম শর্ত দিয়ে সংস্কার আর উন্নয়নের কাজ শুরু হলেও পরে আর তা মানা হয় না। ফলে দুর্ভোগে পড়ে নগরবাসীর।

এই যেমন, খিলগাঁওয়ের তিলপাপাড়ার এ রাস্তাটি কেটে চলছে ওয়াসার লাইন সংস্কারের কাজ। ২৮ দিনের মধ্যে কাজ শেষে রাস্তা মেরামতের শর্ত থাকলেও পার হয়েছে দেড় মাসেরও বেশি। সংবাদকর্মীদের উপস্থিতিতে হঠাৎ করেই বেড়ে যায় কাজের তোড়জোড়। সংবাদকর্মীরা চলে গেলে তোড়জোড় সব স্থবির হয়ে পড়ে। এমনভাবেই চলছে এর কাজ। ওয়াসার হলেও কাজটি তত্ত্বাবধান করছে আরএফএল কোম্পানি। তবে কবে শেষ হবে কোনো জবাব নেই তার। ঢাকার দুই সিটিতে সব মিলিয়ে রাস্তা তেইশো পঞ্চাশ কিলোমিটার। খোঁড়াখুঁড়ি চলছে, কারওয়ান বাজার, মিরপুর, বনশ্রী, মালিবাগ, রামপুরা, গাবতলী, উত্তরা, ধানমন্ডি, খিলগাঁও, বাড্ডাসহ ঢাকার অনেক প্রধান সড়কে।

ঢাকা উত্তর সিটিতে ২৭ টি প্রধান সড়ক এবং আড়াইশো অভ্যন্তরীণ ও গলি সড়কে চলছে সেবা সংস্থার খোঁড়াখুঁড়ি। আর সিটি করপোরেশনের উন্নয়ন চলছে ২৬৯টি রাস্তায়। অপরদিকে, দক্ষিণ সিটিতে ১ হাজার কিলোমিটার রাস্তার মধ্যে ১৫টি প্রধান সড়কেই চলছে খোঁড়াখুঁড়ি। সবমিলিয়ে এমন অবস্থা ৪০০ কিলোমিটারে রাস্তায়।

খোঁড়াখুঁড়ির পর কোথাও কোথাও সড়ক মেরামতে পেরিয়ে যায় মাসের পর মাস। তবুও টনক নড়ে না নগর কর্তাদের। ফলে যানজটের ধকলের সাথে বাড়ে দুর্ঘটনার ঝুঁকিও। দুর্ভোগের কথা স্বীকার করে ঢাকা দক্ষিণ সিটির মেয়রের মুখে আশ্বাসের বাণী। দ্রুত খোঁড়াখুঁড়ির কাজ শেষ করে রাস্তা মেরামত করতে না পারলে এ দুর্ভোগ বাড়বে বহুগুন। বিপদে পড়বে নগরবাসী।

Related posts