September 26, 2018

রাজধানীতে প্রাইভেট কার নিয়ন্ত্রণের দাবি!

রাজধানীতে প্রাইভেট কার

স্টাফ রিপোর্টারঃ শনিবার সকালে ‘বাংলাদেশ যাত্রী অধিকার সংরক্ষণ পরিষদ’ রাজধানীতে প্রাইভেট কার নিয়ন্ত্রণ করে আধুনিক গণপরিবহন ব্যবস্থা চালুর দাবি জানিয়েছে।

আজ জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধনে এ দাবি জানানো হয়।

ভারতের রাজধানী দিল্লিতে জোড় ও বিজোড় নাম্বারের প্রাইভেট কার চলাচলের জন্য আলাদা দিন ধার্য করার ঘোষণা দেয়ার পরদিনই এ দাবি তুললো সংগঠনটি। দিল্লিতে এ সিদ্ধান্ত কার্যকর হবে ১ জানুয়ারি থেকে।

যাত্রী অধিকার সংরক্ষণ পরিষদের মানববন্ধনে বক্তারা বলেন, রাজধানীর যানজটে মানুষের বিপুল শ্রম ঘণ্টা নষ্ট হচ্ছে। এই যানজটের প্রধান কারণ প্রাইভেটকারের লাগামহীন বৃদ্ধি এবং গণপরিবহন ও সড়কের স্বল্পতা।

প্রাইভেটকারে গ্যাস না দেওয়ার দাবি জানিয়ে বক্তারা বলেন, একটি ট্যাক্সি ক্যাব ও একটি বড় বাসে দিনে যে পরিমাণ যাত্রী বহন করতে পারে, সেই পরিমাণ যাত্রী বহন করতে সাড়ে তিনশ থেকে চারশ প্রাইভেটকার প্রয়োজন।

একই সঙ্গে শিক্ষা প্রতিষ্ঠান ও সচিবালয়সহ সরকারি এবং বেসরকারি অফিসে প্রাইভেটকারের পরিবর্তে উন্নত গণপরিবহনের (বড় বাস, মিনি বাস, মাইক্রোবাস) ব্যবস্থা করতে হবে। পাশাপাশি বিভিন্ন জেলা থেকে রাজধানীতে প্রাইভেটকার প্রবেশ করলে ‘রাজধানী কর’ ধার্য করারও দাবি জানায় সংগঠনটি।

উল্লেখ্য, বিআরটিএর গত মার্চ মাসের প্রতিবেদন অনুসারে, ঢাকায় ২০ ধরনের নিবন্ধিত গাড়ি আছে আট লাখ ৭০ হাজার ৮৭১টি। এর মধ্যে ২,০৭, ৯৬৭টি প্রাইভেট কার।

ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচন সামনে রেখে মেয়র পদপ্রার্থীরা প্রতিশ্রুতি দিয়েছিলেন যে বিজয়ী হলে তারা প্রাইভেট কার নিয়ন্ত্রণে জোড়-বিজোড় পদ্ধতি চালু, প্রাইভেট কারে সিএনজি ব্যবহার বন্ধ, উচ্চহারে পার্কিং চার্জ আরোপ, সাইকেলের জন্য আলাদা লেন ও গণপরিবহন ব্যবস্থা শক্তিশালী করবেন।

দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন/ডেরি

Related posts