November 14, 2018

রপ্তানী ক্ষেত্রে এদেশের জাহাজ নির্মাণ শিল্প সর্বাধিক গুরুত্বপূর্ণ

50

হাসান মুকুলঃ  বাংলাদেশের জাহাজ নির্মাণ সেক্টরের কর্মীদের দক্ষতা বৃদ্ধিতে প্রশিক্ষণে ২৯ কোটি ৪২ লাক্ষ টাকা দিবে অর্থ মন্ত্রণালয়। তিন বছর মেয়াদী এ কর্মসূচীর আওতায় এ শিল্পে কর্মরত দশ হাজার অদক্ষ শ্রমিককে প্রশিক্ষণ দেয়া হবে।

শনিবার দুপুরে ‘এসোসিয়েশন অব এক্সপার্ট ওরিয়েন্টেড শীপবিল্ডিং ইন্ডাস্ট্রিজ অব বাংলাদেশ’ (এইওএসআইবি) ও অর্থ মন্ত্রনালয়ের স্কিলস ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রাম (সিইআইপি) ফাইনান্স বিভাগের সাথে এ চুক্তি স্বাক্ষরিত হয়।

অর্থ মন্ত্রণালয়ের পক্ষে অতিরিক্ত সচিব জালার উদ্দিন ও এইওএসআইবি’র পক্ষে এর সাধারণ সম্পাদক মো. সাখাওয়াত হোসেন এ চুক্তিপত্রে স্বাক্ষর করেন।

বাংলাদেশের বিভিন্ন সেক্টরের দক্ষতা বৃদ্ধির জন্য স্কিলস ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রাম (সিইআইপি) এডিবি’র একটি প্রকল্প। এ চুক্তির মাধ্যমে প্রথমবারের মতো এইওএসআইবি’র মাধ্যমে জাহাজ নির্মাণ শিল্পের কারিগরি দক্ষতা বৃদ্ধির জন্য তহবিল প্রদান করলো অর্থ মন্ত্রণালয়।

ত্রিবার্ষিক এ প্রকল্পের মাধ্যমে সিইআইপি ওয়েল্ডিং এবং ফেবরিকেশন, মেশিনারী প্রতিস্থাপন, মেশিন টুলস অপারেশন, পাইপিং, ইলেট্রিক্যাল ও নেভিগেশন, ইকুইপমেন্ট প্রতিস্থাপন, এইচবিএসি প্রতিস্থাপন টেকনোলজি, পেইন্টিং সিএনসি অপারেশন, সিএডি ও সিএএম এবং কোয়ালিটি কন্ট্রোলে প্রথম বছর ২ হাজার জনকে, দ্বিতীয় বছর ৫ হাজার ৫ শ জনকে ও তৃতীয় বছর ২ হাজার ৫০০ জনকে প্রশিক্ষণ দেয়া হবে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও সিইআইপি ন্যাশনাল প্রজেক্ট ডাইরেক্টর জালাল আহম্মেদ ও বিশেষ অতিথি হিসেবে অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও সিইআইপি’র এক্সিকিউটিব ডাইরেক্টর আব্দুর রউফ চৌধুরী ও বাংলদেশ এমপ্লয়ারস ফেডারেশনের সভাপতি সালাউদ্দিন কাসেম চৌধুরী উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও সিইআইপি ন্যাশনাল প্রজেক্ট ডাইরেক্টর জালাল আহম্মেদ বলেন, এই প্রোগ্রামের মাধ্যমে জাহাজ রপ্তানী শিল্পের জনবল উন্নতমানের কারিগরী প্রশিক্ষন লাভ করবে এবং শিল্পের উৎপাদনশীলতা বৃদ্ধি করবে।

এসোসিয়েশন অব এক্সপোর্ট ওরিয়েন্টেড শীপবিল্ডিং ইন্ডাষ্ট্রিজ অব বাংলাদেশ এর সাধারণ সম্পাদক মো. সাখাওয়াত হোসেন এই প্রোগ্রাম এর আওতায় প্রশিক্ষিত কর্মীবাহিনীর দক্ষতা বৃদ্ধির ফলে এই নির্মাণ শিল্প বিশ্ব বাজার থেকে আরও অর্ডার লাভে সমর্থ হবে যা এই শিল্পের মাধ্যমে বাংলাদেশকে মধ্যম আয়ের দেশ হিসেবে উন্নতি লাভে বড় ভূমিকা রাখবে।

বক্তারা আরো বলেন, রপ্তানী ক্ষেত্রে এদেশের জাহাজ নির্মাণ শিল্প সর্বাধিক গুরুত্বপূর্ণ এবং সম্ভাবনাময় বিবেচনায় বাংলাদেশ সরকার ইতিমধ্যে জাহাজ নির্মাণ শিল্পকে থার্ড সেক্টর হিসেবে ঘোষনা করেছেন এবং ইতিমধ্যে বাংলাদেশে জাহাজ নির্মাণ একটি দ্রুত বিকাশমান শিল্প হিসেবে প্রতিষ্ঠা লাভ করেছে। বিগত ৫ বছরে জার্মানী, ডেনর্মাক, ফিনল্যান্ড, ইকুয়োডর, নিউজিল্যান্ড, তানজানিয়া, উগান্ডা, মোজাম্বিক এবং পাকিস্তানে জাহাজ রপ্তানী করেছে। বর্তমানে কেনিয়া, গাম্বিয়া, সংযুক্ত আরব আমিরাত এবং ভারতের জন্য জাহাজ নির্মানাধীন রয়েছে।

এছাড়া এই শিল্প জাহাজ রপ্তানীর মাধ্যমে এক হাজার ৫০০ কোটি টাকার বৈদেশিক মুদ্রা অর্জন করেছে বলে জানান তাঁরা।

দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন/ডেরি

Related posts