November 15, 2018

যে পাঁচটি ক্যানসার শিশুদের বেশি হয়

396
১৫ ফেব্রুয়ারি বিশ্ব শিশু ক্যানসার দিবস। কেবল বড়রাই নয়, শিশুরা বিভিন্ন ক্যানসারে আক্রান্ত হয়। ‘শিশু-কিশোরের কাছাকাছি সেবা দিতে আমরা আছি’—এ প্রতিপাদ্য নিয়ে অন্যান্য দেশের মতো বাংলাদেশেও পালিত হচ্ছে দিবসটি। প্রতিবছর বাংলাদেশে প্রায় ৯ থেকে ১২ হাজার শিশু ক্যানসারে আক্রান্ত হচ্ছে। তবে সঠিক সময়ে চিকিৎসা নিলে অধিকাংশ ক্যানসারই ভালো করা সম্ভব। ন্যাশনাল ইনস্টিটিউট অব প্রিভেনটিভ অ্যান্ড সোশ্যাল মেডিসিনের একটি জরিপে বলা হয়, বাংলাদেশে শিশুদের রক্তের ক্যানসারের ঝুঁকি বেশি।

জীবনযাত্রাবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাই ও রোজওয়েল পার্ক ক্যানসার ইনস্টিটিউটের ওয়েবসাইট অবলম্বনে শিশুদের কী ধরনের ক্যানসার বেশি হয়, সেটিই দেখে নিই চলুন।

১. রক্তের ক্যানসার

শিশুদের ক্যানসারের মধ্যে বেশ প্রচলিত হলো রক্তের ক্যানসার। এই ক্যানসারে হাড় ও গাঁটে ব্যথা হয়। অবসন্ন লাগে, দুর্বলতা বোধ হয়। এ ছাড়া জ্বর হতে পারে, ওজন কমে যায় ও রক্তপাত হতে পারে।

২. মস্তিষ্কের ক্যানসার

শিশুদের মধ্যে দ্বিতীয় প্রচলিত ক্যানসার হলো মস্তিষ্কের ক্যানসার। এ ক্যানসারে মস্তিষ্কের নিচের অংশে অধিকাংশ টিউমার হয়। বমি, বমিবমি ভাব এবং চোখে ঝাপসা দেখা এই ক্যানসারে লক্ষণ। এ ছাড়া মাথাব্যথা, ঝিমঝিম ভাব, ভারসাম্যহীনতার অভাবে এসব সমস্যা হয়।

৩. নিউরোব্লাসটোমা

এ ধরনের ক্যানসার স্নায়ুকোষ থেকে তৈরি হয়। কখনো কখনো ভ্রূণ অবস্থাতেই এ ক্যানসার ধরা পড়ে। সাধারণত ১০ বছরের ওপরের শিশুদের খুব কমই এটি হয়। এই ক্যানসারে বাচ্চার হাঁটতে অসুবিধা হয়, চোখে পরিবর্তন দেখা যায়, শরীরের বিভিন্ন অংশে ব্যথা হয়। এ ছাড়া উচ্চ রক্তচাপ ও ডায়রিয়ার সমস্যা হতে পারে।

৪. লিম্ফোমা

এটি শিশু বয়সের একটি প্রচলিত ক্যানসার। এই রোগ সম্পূর্ণ প্রতিরোধ ক্ষমতাকে প্রভাবিত করে এবং লিম্ফোয়েড টিস্যুকে প্রভাবিত করে। দুই ধরনের ক্যানসার রয়েছে হডগকিন লিম্ফোমা ও নন-হডগকিন লিম্ফোমা। ঘাড়, বগল, কুঁচকির লিম্ফ নোড ফুলে যাওয়া, ওজন কমে যাওয়া, জ্বর হওয়া, দুর্বলতা বোধ হওয়া ইত্যাদি এই ক্যানসারের লক্ষণ।

৫. সলিড টিউমার (সারকোমা)

এই ক্যানসারে শরীরের বিভিন্ন অংশে টিউমার হতে পরে। কিডনি, মস্তিষ্ক, হাড়, লিভার ইত্যাদি জায়গায় টিউমার হয়।

এসব লক্ষণ দেখা দিলে শিশুকে চিকিৎসকের কাছে নিন। ক্যানসার প্রতিরোধে শিশুর খাদ্যতালিকায় ফল ও সবজি রাখুন। অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন, মিনারেল এগুলো ক্যানসার প্রতিরোধে সাহায্য করে। ব্রকলি, গাজর, মাশরুম, রসুন ইত্যাদি খাওয়ান।

দি গ্লোবাল নিউজ ২৪ ডটকম/রিপন/ডেরি

Related posts