September 25, 2018

যে কারনে নিজ দল ছাড়লেন ড. মাহাথির!

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী প্রবীণ রাজনীতিবিদ তুন ড. মাহাথির মোহাম্মদ দেশটির ক্ষমতাসীন দল ইউনাইটেড মালায়াস ন্যাশনাল অর্গানাইজেশন (ইউএমএনও) থেকে পদত্যাগ করেছেন।
স্থানীয় সময় সোমবার সকালে মালয়েশিয়ার প্রশাসনিক রাজধানী পুত্রজায়ায় এক সংবাদ সম্মেলনে তিনি এ পদত্যাগের ঘোষনা দেন। সূত্র দ্য স্ট্যার।
‘ইউএমএনও নাজিব পার্টিতে পরিনত হয়েছে’ মন্তব্য করে তিনি বলেন, ইউএমএনও এখন আর জনগণের দল নয়। এটা এখন নাজিব পার্টিতে (প্রধানমন্ত্রী) পরিণত হয়েছে।
এ সময় তিনি ভবিষ্যতে অন্যকোনো দলে যোগ না দেওয়া ও নতুন কোন দল গঠন করবেন না বলেও জানান।
উল্লেখ্য, মাহাথিরের ছেলে মুখরিয মাহাথিরও গত ৩ ফেব্রুয়ারি কেডাহ প্রদেশের মূখ্যমন্ত্রীর পদ থেকে সরে যান। একই সাথে তিনি ইউএমএনও’র কেডাহ প্রদেশ প্রধানের পদ থেকেও সরে যান।
রাজনৈতিক বিশ্লেষকদের মতে প্রধানমন্ত্রী ও ইউএমএনও প্রেসিডেন্ট নাজিব রাজ্জাকের ২.৬ বিলিয়ন রিঙ্গিতের দূর্নীতির ইস্যু নিয়ে গত এক বছর ধরে চলমান বিতর্কের জের ধরে এই পদত্যাগ করেন মাহাথির।
তুন ড. মাহাথির মোহাম্মদ গত এক বছর ধরে নাজিবকে দূর্নীতির দায়ে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগের দাবি জানিয়ে আসছিলেন। অবশেষে তিনি নিজেই পদত্যাগ করলেন দল থেকে।
মাহাথির মোহাম্মদ ১৯৮১ সাল থেকে ২০০৩ সাল পর্যন্ত ২২বছর ইউএমএনও’র প্রেসিডেন্ট ও দেশের প্রধানমন্ত্রী ছিলেন। তাঁকে আধুনিক মালয়েশিয়ার জনক বলা হয়।

Related posts